মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কাতারকে বিশ্বকাপ আয়োজন করতে দেওয়া ঠিক হয়নি

News Sundarban.com :
এপ্রিল ১, ২০২১
news-image

ভুল না ঠিক? প্রশ্নটা উঠছে এত দিন পর। এর মধ্যে পেরিয়ে গেছে ১০ বছরের বেশি সময়। ব্রিটিশ সংবাদমাধ্যম ‘গার্ডিয়ান’-এর তথ্যমতে, বিশ্বকাপ আয়োজন করতে গিয়ে এই ১০ বছরে প্রায় সাড়ে ৬ হাজার শ্রমিক মারা গেছেন। দেরিতে হলেও প্রশ্নটা তাই আর চাপা থাকেনি। অনেকের মতেই কাতারকে ২০২২ বিশ্বকাপ আয়োজনের স্বত্ব দেওয়া ভুল হয়েছে। রিয়াল মাদ্রিদের জার্মান মিডফিল্ডার টনি ক্রুস তো সোজাসাপ্টা বলেই ফেললেন, কাতারকে বিশ্বকাপ আয়োজন করতে দেওয়া ঠিক হয়নি।

শুধু ক্রুস নন, জার্মানির মিডফিল্ডার জশুয়া কিমিখ কয়েক দিন আগে একটা খোঁচাও মেরেছেন এ নিয়ে। কাতারের বিশ্বকাপ আয়োজনের স্বত্ব পাওয়া নিয়ে এমনিতেই এন্তার বিতর্ক রয়েছে। এ আয়োজনের দায়িত্বটা কাতার বৈধ উপায়ে পায়নি বলে ইতিমধ্যেই প্রমাণ মিলেছে। দেশটি প্রবাসী শ্রমিকদের সঙ্গে মানবাধিকার লঙ্ঘন করছে—এ অভিযোগে সম্প্রতি কাতার বিশ্বকাপ বয়কটেরও দাবি উঠেছে।

কিমিখ এ দাবির পক্ষের লোকজনদের খোঁচাটা দিয়েছেন এভাবে, ‘১০ বছর দেরি করে আমরা বিশ্বকাপ বয়কটের দাবি তুলছি। অন্তত কয়েক বছর আগে বয়কটের দাবি তোলা উচিত ছিল।’

‘ফেলিক্স পডকাস্ট’-এ ভাইয়ের সঙ্গে আলাপচারিতায় কাতার বিশ্বকাপ নিয়ে কথা বলেছেন ক্রুস। জার্মানির হয়ে বিশ্বকাপজয়ী এ মিডফিল্ডার বলেন, ‘প্রবাসী শ্রমিকেরা (কাতার) ৫০ ডিগ্রি তাপমাত্রার মধ্যে কাজ করেন, কোনো বিশ্রাম পান না। অপুষ্টি ছাড়াও পর্যাপ্ত পানি খাওয়ার সুযোগ পান না তাঁরা। অবিশ্বাস্য বাজে পরিবেশে কাজ করতে হয় তাঁদের।’

কাতার বিশ্বকাপের ভেন্যু আল বায়েত স্টেডিয়াম।

ক্রুস সোজাসাপ্টা বলেন, যে দেশে সমকামিতাকে ফৌজদারি অপরাধ হিসেবে দেখা হয়, সেই দেশেই শ্রমিকদের সঙ্গে ‘এমন হিংস্র’ আচরণ করা হয়। কাতারকে বিশ্বকাপ আয়োজন করতে দেওয়ার সিদ্ধান্ত ‘ভালো হয়নি’ বলেই মনে করেন ৩১ বছর বয়সী এ মিডফিল্ডার।

ক্রুস অবশ্য কাতার বিশ্বকাপ বয়কটের বিপক্ষে। তবে শ্রমিকদের সঙ্গে যে আচরণ করা হচ্ছে, তার ‘সবকিছু কোনোভাবেই গ্রহণযোগ্য নয়’ বলে মনে করেন তিনি। শ্রমিকদের মৃত্যুর প্রতিবাদে বিশ্বকাপ বাছাইপর্বে আইসল্যান্ড ও রোমানিয়ার বিপক্ষে বিশেষ জার্সি পরে মাঠে নেমেছিল জার্মানি।