শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মিয়ানমারে বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর গুলিতে কমপক্ষে ৫০ জন নিহত

News Sundarban.com :
মার্চ ২৭, ২০২১
news-image

মিয়ানমারে জান্তাবিরোধী বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর গুলিতে কমপক্ষে ৫০ জন নিহত হয়েছেন। আজ শনিবার দেশটিতে সশস্ত্র বাহিনী দিবস পালিত হচ্ছে। এর মধ্যেই বিক্ষোভ অব্যাহত আছে। তা দমন করতেই এবার নির্বিচারে গুলি চালাল মিয়ানমারের নিরাপত্তা বাহিনী।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, আজ সকাল থেকেই বিক্ষোভকারীরা রাস্তায় নেমে আসে। ইয়াঙ্গুন, মান্দালয়সহ বিভিন্ন শহরে বিক্ষোভ শুরু হয়। সেই সঙ্গে কঠোরভাবে তা দমন করতে শুরু করে সশস্ত্র নিরাপত্তা বাহিনী। এ সময় ইয়াঙ্গুনে গুলিতে ৭ জন বিক্ষোভকারী নিহত হয়েছেন। মান্দালয়ে গুলিতে প্রাণ গেছে ১৩ জনের।

জান্তাবিরোধী আইনপ্রণেতাদের সংগঠন সিআরপিএইচের মুখপাত্র ড. সাসা বলেছেন, আজকের দিনটি সশস্ত্র বাহিনীর জন্য একটি লজ্জার দিন। বিক্ষোভের সময় তিন শর বেশি মানুষকে গুলি করে হত্যার পর তারা সশস্ত্র বাহিনী দিবস উদ্‌যাপন করছে।

ইয়াঙ্গুনের দালা নামক উপশহরে স্থানীয় থানার কাছে আজ নিরাপত্তা বাহিনীর গুলিতে ৪ জনের মৃত্যু হয়। ওই ঘটনায় কমপক্ষে ১০ জন আহত হয়েছেন। মিয়ানমারের স্থানীয় সংবাদমাধ্যমগুলো এ তথ্য নিশ্চিত করেছে।

 

 

বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, মিয়ানমারে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ শুরুর পর থেকে নিরাপত্তা বাহিনীর হাতে নিহত বিক্ষোভকারীর সংখ্যা তিন শ ছাড়িয়েছে। নিহত ব্যক্তিদের মধ্যে প্রায় ৯০ শতাংশ গুলিতে এবং তাঁদের এক-চতুর্থাংশের মাথায় গুলি করা হয়েছে।

গত ১ ফেব্রুয়ারি রক্তপাতহীন অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের ক্ষমতা দখল করে দেশটির সেনাবাহিনী। গ্রেপ্তার করা হয় এনএলডির নেতা অং সান সু চিসহ তাঁর দলের শীর্ষ নেতাদের। সেই থেকে শহর-নগরগুলোয় সেনাশাসনের বিরুদ্ধে বিক্ষোভ অব্যাহত রয়েছে।