শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সুযোগ পেয়েই নিজের জাত চিনিয়েছেন কিষান

News Sundarban.com :
মার্চ ১৭, ২০২১
news-image

তিনি নিজে ছিলেন ভয়ডরহীন ব্যাটসম্যান। স্বাভাবিকভাবেই এমন কাউকে ভালো লাগার কথা বীরেন্দর শেবাগের। পরশু ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে ঈশান কিষানের মধ্যে এই ভয়ডরহীন ব্যাটিং দেখে উচ্ছ্বসিত ভারতের সাবেক এ ওপেনার। প্রশংসায় ভাসাতে এতটুকু কার্পণ্য করেননি।

ইংল্যান্ডের বিপক্ষে ঋষভ পন্ত ১৩ বলে ২৬ রান করেছেন, স্ট্রাইক রেট ঠিক ২০০। ভারতের অধিনায়ক বিরাট কোহলিও অবশেষে রানে ফিরেছেন। ভারতের ইনিংসের সর্বোচ্চ ব্যক্তিগত স্কোরটি কাল তাঁর ছিল। ৪৯ বলে করেন অপরাজিত ৭৩ রান। স্ট্রাইক রেট ১৪৮.৯৮। ৫ চার ও ৩ ছক্কায় সাজানো ইনিংস। কিন্তু শেবাগের দেখা ডাকাবুকো ব্যাটসম্যান তাঁদের কেউ নন। আন্তর্জাতিক ক্রিকেটে কালই অভিষিক্ত ঈষানের মধ্যে ভয়ডরহীন ব্যাটিংয়ের ছাপ দেখেছেন শেবাগ।

অভিষেক ম্যাচেই নিজেকে দারুণভাবে মেলে ধরেছেন ঈশান। ভারতের হয়ে প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলতে নেমে ৩২ বলে ৫৬ রান করেন এ ওপেনার। ১৭৫ স্ট্রাইক রেটে রান তুলতে তিনি মেরেছেন ৫টি চার ও ৪টি ছক্কা। ফিফটি করেন ২৮ বলে। ২১ বছর বয়সী ঈশান কিষানের এমন নির্ভীক ব্যাটিং দেখে রীতিমতো মুগ্ধ শেবাগ, ‘কিষানের একটি বিষয় আমার খুব ভালো লেগেছে, ও যে আন্তর্জাতিক টি–টোয়েন্টি খেলছে, তা মাথায়ই আনেনি। ও ভাবছিল যে আইপিএলেই খেলছে। আইপিএলে যেসব শট যেভাবে খেলেছে, এখানেও সেসব শটই ও খেলেছে এবং ঠিক সেভাবেই খেলেছে।’ ঈশান কিষান কীভাবে এত সহজে শটগুলো খেলতে পেরেছেন, সে ব্যাখ্যাও দিয়েছেন শেবাগ। এর কারণ একটাই, আইপিএলে ও একই বোলারদের মোকাবিলা করেছে।

 

সর্বশেষ আইপিএলে দুর্দান্ত ব্যাটিং করেছেন ঈশান কিষান। মুম্বাই ইন্ডিয়ানসের হয়ে ১৪ ম্যাচে ৫৭ গড়ে ৫১৬ রান করেছিলেন তিনি। এরই পুরস্কার হিসেবে ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টি–টোয়েন্টি সিরিজের দলে সুযোগ পেয়েছেন কিষান। দ্বিতীয় টি–টোয়েন্টিতে শিখর ধাওয়ানের পরিবর্তে কিষানকে একাদশে রাখে ভারত দলের ম্যানেজমেন্ট।

সুযোগ পেয়েই নিজের জাত আরও একবার চিনিয়েছেন কিষান। এর জন্য শুধু যে ভারতের সাবেক ওপেনার শেবাগের প্রশংসা পেয়েছেন তা নয়, ম্যাচসেরার পুরস্কারও জিতেছেন তিনি।