বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

‘নারীদের অধিকার রক্ষা আমাদের প্রথম দায়িত্ব, মহিলাদের অসম্মান মানব না’ : মমতা

News Sundarban.com :
মার্চ ৮, ২০২১
news-image

নিউজ সুন্দরবন ডেস্ক: আন্তর্জাতিক নারী দিবসে কলকাতায় প্রচার শুরু করেন মমতা বন্দ্যোপাধ্যায়। কলেজ স্ট্রিট থেকে ডোরিনা ক্রসিং পর্যন্ত মিছিল করেন। দুপুর পৌনে ৩টেয় মিছিল শুরু করে ডোরিনা ক্রসিং পৌঁছন সাড়ে তিনটে নাগাদ। মমতা বন্দ্যোপাধ্যায়ের গলায় ‘জয় বাংলা’ প্ল্যাকার্ড। ‘বাংলা নিজের মেয়েকেই চায়’, এই স্লোগানকে সামনে রেখেই আজ পদযাত্রায় তৃণমূলের মহিলা ব্রিগেড।

‘নারীদের অধিকার রক্ষা আমাদের প্রথম দায়িত্ব। মহিলাদের অসম্মান মানব না।’ আন্তর্জাতিক নারী দিবসে এই বার্তাই দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। মেয়েরা আমাদের গর্ব। নারীদের অধিকার রক্ষা আমাদের দায়িত্ব। মেয়েদের সম্মান রক্ষা আমাদের কর্তব্য। বাংলার মেয়েরা সুরক্ষিত না হলে ভোর ৪টে থেকে রাত ১২টা পর্যন্ত ঘুরতে পারত না!

তৃণমূলনেত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী বলছেন, বাংলার মেয়েরা সুরক্ষিত নয়। বাংলায় মেয়েরা দিন-রাত সবসময় সুরক্ষিত।’ মমতার পাল্টা দাবি, বিজেপি-শাসিত রাজ্যগুলিতেই মহিলাদের বিরুদ্ধে অপরাধের হার সবচেয়ে বেশি। বলেন, ‘মোদি-শাহর রাজ্য গুজরাটে অপরাধ সবথেকে বেশি। ‘ধর্ষণে শীর্ষে আমদাবাদ, আর যোগী-রাজ্য উত্তরপ্রদেশ।’রান্নার গ্যাসের মূল্যবৃদ্ধি নিয়ে এদিন কেন্দ্রের তীব্র সমালোচনা করেন মমতা। বলেন, ‘বিনা পয়সায় আমরা চাল দিচ্ছি, ফোটাতে লাগছে ৯০০ টাকার গ্যাস।’ বিজেপি এসেছে বাংলা দখল করতে। আগে ওরা দিল্লি সামলাক। যতই করুক হামলা, জবাব দেবে বাংলা।

এদিনও মঞ্চে উঠেই মমতার প্রথম আক্রমণ ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও অমিত শাহকে। দেশে দুই সিন্ডিকেটের নেতা বলে তাঁদের কটাক্ষ করেন মমতা। তারই সঙ্গে ফের একবার স্টেডিয়াম থেকে করোনাভাইরাসের ভ্যাকসিনের গায়ে নিজের নাম খোদাই করা নিয়ে নরেন্দ্র মোদিকে কড়া ভাষায় আক্রমণ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূলনেত্রীর কটাক্ষ, ‘কোভিড ভ্যাকসিনটাকে পর্যন্ত মোদি ভ্যাকসিন করে ফেলেছে। ইসরোর স্যাটেলাইটেও নিজের ছবি পাঠিয়েছে। স্কুল, কলেজ, স্টেডিয়াম সব কিছু নিজের নামে। কবে দেখবেন দেশটার নামই নিজের নামে করে ফেলেছেন।’

মমতার সংযোজন, ‘আমরা নারীদের সুরক্ষিত করে রাখতে চাই। নারীরাই বাংলা গড়বে। কাল এসে বলে গেল ডাক্তার, ইঞ্জিনিয়ার বানাবে। জানে না, বাংলার ঘরে-ঘরে ডাক্তার, ইঞ্জিনিয়ার। সবেতেই নিজের নাম! করোনার টিকাতেও নিজের ছবি, স্টেডিয়ামও তাই।’ প্রসঙ্গত, বিগত বছরগুলিতেও এই দিনে পথে নামতেন মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু এবার বিধানসভা ভোট যখন দরজায়, তখন নরেন্দ্র মোদির ব্রিগেড সমাবেশের পরদিনই কলকাতায় তৃণমূল নেত্রীর পথে নামা স্বাভাবিক কারণেই বিশেষ তাৎপর্যপূর্ণ ছিল।
পদযাত্রায় উপস্থিত সায়ন্তিকা ব্য়ানার্জি, মানালি দে, লাভলি মৈত্র, নুসরত জাঁহা, জুন মালিয়া, মিমি চক্রবর্তী, দোলা সেন, রনিতা দাস, অদৃজা প্রমুখ তৃণমূলের নারী ব্রিগেড।