শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কয়লাকাণ্ডে এবার রাজ্যের বাইরেও সিবিআই তল্লাশি শুরু

News Sundarban.com :
মার্চ ২, ২০২১
news-image

নিউজ সুন্দরবন ডেস্ক: কয়লাকাণ্ডে এবার রাজ্যের বাইরেও সিবিআই তল্লাশি শুরু। উত্তর প্রদেশ ও মধ্য প্রদেশের বিভিন্ন এলাকায় তল্লাশি চালাচ্ছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। উত্তরপ্রদেশে চান্দৌসি কয়লা মান্ডিতে কয়লাকাণ্ডের তল্লাসি চালাতে হাজির কেন্দ্রীয় গোয়েন্দারা । মোঘলরাইয়ে চালানো হচ্ছে তল্লাশি। পশ্চিমবঙ্গ থেকে কয়লা উত্তরপ্রদেশ-সহ একাধিক রাজ্যে পাচার করা হতো বলে সন্দেহ গোয়েন্দাদের। এদিকে, ইতিমধ্যেই এরাজ্যে কয়লা পাচারকাণ্ডে শিলিগুড়ি থেকেও এক ব্যক্তিকে গ্রেফতার করেছে সিবিআই।

সিবিআইয়ের দাবি, এ রাজ্যের বিভিন্ন খনি থেকে বেআইনিভাবে কয়লা তুলে তা ভিন্ রাজ্যে পাচার করা হত। সিবিআইয়ের দাবি, এভাবেই রাজ্য থেকে কয়লা পৌঁছত উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশে। সেখানে লালা-ঘনিষ্ঠ দুই ব্যবসায়ী এই কারবারে যুক্ত ছিলেন বলে সিবিআইয়ের দাবি। দেশের কোন কোন রাজ্যে কয়লা পাচারের সিন্ডিকেট কাজ করছে, একইসঙ্গে তা জানার চেষ্টা চালাচ্ছে সিবিআই।

সোমবার সন্ধ‍ে থেকে উত্তরপ্রদেশ পুলিসকে  সঙ্গে নিয়ে সেখানে তল্লাশি অভিযান শুরু করেছে সিবিআই। সিবিআইয়ের অভিযানে বেআইনি কয়লা কারবারের তথ‍্য সামনে আসা পর, সোমবারই সেখানকার কয়লা ব‍্যবসায়ী নিয়াজ খান, মুরারি শেঠ -সহ কয়েকজনের বিরুদ্ধে পৃথক পৃথক মামলা রুজু করছে উত্তরপ্রদেশ পুলিশ।

গতকাল, সিবিআই সূত্রে দাবি করা হয়, রবিবার শিলিগুড়ি থেকে এক ব্যক্তিকে আটক করা হয়েছে। গোয়েন্দা সংস্থা সূত্রে দাবি, আটক ব্যক্তি কয়লা পাচার চক্রের পাণ্ডা অনুপ মাঝি ওরফে লালার প্রধান হ্যান্ডলার। তাঁকে জেরা করে ২৫ থেকে ৩০ জন প্রভাবশালীর নাম মিলেছে। যাঁদের কাছে কয়লা পাচারের বিপুল টাকা নিয়মিত পৌঁছত। কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সূত্রে দাবি, আটক ব্যক্তি পুরুলিয়ার বাসিন্দা। কয়লা কাণ্ডে ফেরার অনুপ মাঝি ওরফে লালার বাড়িও পুরুলিয়াতেই।

বিধানসভা ভোটের মুখে রাজ্যে কয়লা ও গরু পাচারকাণ্ডে তদন্তে গতি বাড়িয়েছে সিবিআই। এরাজ্যের প্রভাবশালীদের বেশ কয়েকজন কলকাণ্ডে যুক্ত বলে অনুমান গোয়েন্দাদের। কয়লাকাণ্ডে মূল অভিযুক্ত অনুপ মাঝি ওরফে লালা এখনও ফেরার। আদালতের নির্দেশে ইতিমধ্যেই এরাজ্যে ও রাজ্যের বাইরে থাকা লালর সম্পত্তি বাজেয়াপ্ত করার প্রক্রিয়া শুরু করেছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা।