বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

ইংলিশ মিডফিল্ডার কার্টিস জোন্স তাঁর প্রিয় সতীর্থ আলিসনের বাবাকে উৎসর্গ করেছেন তাঁর গোলটা

News Sundarban.com :
মার্চ ১, ২০২১
news-image

সময়টা ভালো যাচ্ছে না লিভারপুলের। না মাঠের ভেতরে, না বাইরে। টানা চারটা লিগ ম্যাচ হেরে আগেরবারের লিগজয়ীরা এবার শীর্ষ চারে থাকতে পারে কি না, সেটা নিয়েই সংশয় দেখা দিয়েছে। তবে গত রাতে শেফিল্ড ইউনাইটেডকে ২-০ গোলে হারিয়ে শীর্ষ চারে থেকে আগামী মৌসুমে চ্যাম্পিয়নস লিগে জায়গা পাওয়ার স্বপ্নটা আরেকটু উজ্জ্বল করে নিয়েছে ‘অল রেড’রা। গোল করেছেন ইংলিশ মিডফিল্ডার কার্টিস জোন্স। বাকি গোলটা শেফিল্ডের ডিফেন্ডার কিন ব্রায়ানের আত্মঘাতী।

চোট সমস্যা ও ফর্মহীনতাই শুধু নয়, ব্যক্তিগত জীবনেও আঘাত এসেছে লিভারপুলের কয়েকজনের। কোচ ইয়ুর্গেন ক্লপের মা মারা গেলেন কয়েক দিন আগে। লকডাউনের কড়াকড়ির কারণে মৃত মাকে শেষবারের জন্য দেখতে জার্মানিতে যেতে পারেননি এই কোচ। একই যন্ত্রণার মধ্য দিয়ে যাচ্ছেন দলের গোলরক্ষক আলিসন বেকারও। কিছুদিন আগে একদম হুট করে সাঁতার কাটতে গিয়ে মারা গেছেন ব্রাজিল গোলরক্ষকের বাবা। ইংল্যান্ড-ব্রাজিলে লকডাউন-কোয়ারেন্টিনের কড়াকড়ি, তার ওপর ঘরে ২৮ সপ্তাহের অন্তঃসত্ত্বা স্ত্রী নাটালি বেকার—সব মিলিয়ে মৃত বাবাকে শেষবারের মতো দেখতে যেতে পারেননি আলিসন। শোকে মুহ্যমান এই গোলরক্ষককে গতকাল স্কোয়াডেই রাখেননি ক্লপ। তাঁর জায়গায় খেলতে নামিয়েছিলেন বিকল্প গোলরক্ষক আদ্রিয়ানকে।

ম্যাচের সালাহর একটি মুহূর্ত।

প্রথমে কিছু কিছু ক্ষেত্রে লিভারপুলের মনে ভয় ধরিয়ে দিলেও শেষমেশ কিছু করতে পারেনি শেফিল্ড। দ্বিতীয়ার্ধে দুই গোল করে ম্যাচ নিজেদের করে নিয়েছে লিভারপুল। প্রথম গোলটা করেছেন দলের ইংলিশ মিডফিল্ডার কার্টিস জোন্স। ম্যাচ শেষে জানিয়েছেন, প্রিয় সতীর্থ আলিসনের বাবাকেই উৎসর্গ করেছেন গোলটা। ম্যাচ শেষে স্কাই স্পোর্টসকে দেওয়া সাক্ষাৎকারে জোন্স বলেছেন, ‘আমি জানাতে চাই, এই গোলটা আমি আলির (আলিসন) বাবাকে উৎসর্গ করছি। উনি যেন চিরশান্তিতে থাকেন, সেই কামনা করি। আর আলি, তুমি যদি এই সাক্ষাৎকারটা দেখো, তাহলে তোমাকে জানাতে চাই, এই জয়টা তোমার জন্য। তোমাকে অনেক ভালোবাসি।’

তবে প্রথমে শেফিল্ডও গোল করার বেশ কিছু সুযোগ পেয়েছিল। দুই স্ট্রাইকার অলিভার ম্যাকবার্নি ও ডেভিড ম্যাকগোল্ডরিক লিভারপুলের নড়বড়ে গোলরক্ষক আদ্রিয়ানকে চাপে ফেলে বেশ কয়েকটা সুযোগ পেলেও কাজে লাগাতে পারেননি। তাও একবার এগিয়েই গিয়েছিল শেফিল্ড। বল ক্লিয়ার করতে গিয়ে লিভারপুলের নতুন ডিফেন্ডার ওজান কাবাক নিজেদের জালে বল ঢুকিয়ে দিয়েছিলেন। পরে দেখা গেল, ওই সময়ে ম্যাকবার্নি অফসাইড পজিশনে ছিলেন। প্রথমার্ধে শেফিল্ডের গোলরক্ষক অ্যারন র‍্যামসডেল দুর্দান্ত ফর্মে ছিলেন। একরকম একাই দলকে ম্যাচে রেখেছিলেন। দ্বিতীয়ার্ধে আর পারেননি যদিও।

শেফিল্ডের শেষ গোলটি ছিল আত্মঘাতী।

ওদিকে রাতের আরেক ম্যাচে গোলশূন্য ড্র করেছে চেলসি ও ম্যানচেস্টার ইউনাইটেড। ম্যাড়মেড়ে এই ম্যাচে উত্তেজনা ছড়িয়েছে প্রথমার্ধেই, তাও একটা সম্ভাব্য পেনাল্টির জন্য। ডি–বক্সের মধ্যে চেলসির উইংব্যাক ক্যালাম হাডসন-অদয়ের হাতে বল লাগলেও পেনাল্টি দেননি রেফারি। পরে ভিএআরও প্রসন্ন হয়নি ইউনাইটেডের প্রতি। শেষমেশ এই সিদ্ধান্ত নিয়েই খেপেছেন ইউনাইটেড কোচ ওলে গুনার সুলশার। আগে যেমন পেনাল্টি পেতেন, প্রতিপক্ষ ম্যানেজারদের ‘অভিযোগ’–এর কারণে এখন ন্যায্য পেনাল্টিও পান না বলে দাবি করেছেন এই নরওয়েজিয়ান ম্যানেজার, ‘আমরা এই ম্যাচে পেনাল্টি পেতাম, এই নিয়ে কোনো সন্দেহ নেই। আমার সন্দেহ, এক-দুই মাস আগে আমাদের অতিরিক্ত পেনাল্টি পাওয়া নিয়ে বেশ কয়েকজন কোচ কিছু কথা বলেছিলেন। আমার মনে হয়, এখন সে কারণেই রেফারিরা সেসব কথাবার্তা দ্বারা প্রভাবিত হচ্ছেন।’

২৬ ম্যাচে ৬২ পয়েন্ট নিয়ে লিগের শীর্ষে এখনো ম্যানচেস্টার সিটি। ১২ পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে ইউনাইটেড। তৃতীয় স্থানে থাকা লেস্টার সিটি আছে ১ পয়েন্ট পিছিয়ে।