বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বাংলায় বিশেষ পদক্ষেপ, জোড়া পুলিশ পর্যবেক্ষক নিয়োগ কমিশনের

News Sundarban.com :
ফেব্রুয়ারি ২৬, ২০২১
news-image

নিউজ সুন্দরবন ডেস্ক: করোনাকালের বিহারের মতো বড় রাজ্যে বিধানসভা নির্বাচনের পরিচালনার জন্য প্রথম সারির যোদ্ধাদের উদ্দেশে কৃতজ্ঞতা জানালেন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল আরোরা। পাশাপাশি যারা এই সংক্রমণের ঝুঁকি মাথায় নিয়েও ভোটের কাজ করেছেন সেসব ভোটকর্মীদেরও ধন্যবাদ জানান তিনি।

পশ্চিমবঙ্গ ছাড়াও ভোটের নির্ঘণ্ট এ দিন ঘোষণা হল অসম, কেরল, পুদুচেরি ও তামিলনাড়ু। পশ্চিমবঙ্গে বিধানসভার মেয়াদ আগামী ৩০ মে শেষ হচ্ছে। অসমে ৩১ মে এবং তামিলনাড়ুতে ২৪ মে বিধানসভার মেয়াদ শেষ হচ্ছে। বর্তমান বিধানসভার মেয়াদ কেরলে ১ জুন এবং পুডুচেরিতে ৮ জুন শেষ হচ্ছে।

সব ভোট কেন্দ্রই এ বার গ্রাউন্ড ফ্লোরে। ১ লক্ষ ১ হাজার ৯১৬ বুথ। একটি বুথে সর্বোচ্চ ভোটদাতার সংখ্যা ১০০০। ভোটারদের স্বাস্থ্যের দিকে নজর রাখা হবে। ভোট প্রক্রিয়ার সঙ্গে জড়িত কর্মীদের শরীরের দিকেও লক্ষ্য রাখা হবে। যত সংখ্যক ভোট কর্মী তত সংখ্যকই নিরাপত্তারক্ষী। করোনা আবহে বিহার বিধানসভা ও রাজ্যসভার ১৪ আসনে নির্বাচন সাফল্যের সঙ্গে পরিচালনা করেছে নির্বাচন কমিশন। বয়স্ক নাগরিকদের জন্য পোস্টাল ব্যালট, প্রয়োজনে বাড়ি গিয়ে ভোট সংগ্রহ করে আনা হবে।

নির্বাচনের বিশেষ পর্যবেক্ষক হিসেবে নিয়োগ হচ্ছেন অজয় নায়েক। বিবেক দুবে পশ্চিমবঙ্গ নির্বাচনের বিশেষ পুলিশ পর্যবেক্ষক হচ্ছেন। তিনি ২০১৯ সালেও রাজ্যের পর্যবেক্ষক থাকছেন। সঙ্গে রয়েছেন মৃণাল কান্তি দাশ। তিনি উনিশের ভোটে ত্রিপুরার পর্যবেক্ষক ছিলেন। পশ্চিমবঙ্গে নির্বাচনের আয়-ব্যায়ের পর্যবেক্ষক বি মুরলী কুমার। সব রাজ্যেই পাঠিয়ে দেওয়া হয়েছে আধাসেনা। পশ্চিমবঙ্গে ৩১ শতাংশ ভোটকেন্দ্র বৃদ্ধি। অনলাইনেই জমা দেওয়া যাবে মনোনয়ন পত্র। জামানতও অনলাইনেই।
স্পর্শকাতর বুথে ওয়েব কাস্টিংয়ের ব্যবস্থা। করোনার কথা মাথায় রেখে ১ ঘণ্টা বাড়ছে ভোট গ্রহণের সময়সীমা। ভোটারদের দুয়ারে দুয়ারে প্রচারে যেতে পারবেন সর্বাধিক ৫ জন। সকল পোলিং অফিসারদের করোনার ভ্যাকসিন দেওয়া হবে নির্বাচন প্রক্রিয়া শুরু হওয়ার আগে।

অসমে তিন দফায় ভোট গ্রহণ। পাঁচ রাজ্যে ভোটের ফলাফল ঘোষণা হবে ২ মে, জানালেন মুখ্য কমিশনার। ২৭ মার্চ, ১ এপ্রিল, ৬ এপ্রিল ভোট গ্রহণ অসমে।‘পুদুচেরিতে ৩০টি বিধানসভা আসনে ভোট একদফায়’। ‘তামিলনাড়ুতে একদফায় ভোট।তামিলনাড়ুতে ২৩৪ আসনে বিধানসভা ভোট ৬ এপ্রিল’। কেরলে একদফায় ভোট।কেরলে ১৪০টি বিধানসভা কেন্দ্রে ভোট ৬ এপ্রিল।