বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

আইপিএলের নিলামে গ্লেন ম্যাক্সওয়েল ও কাইল জেমিসনকে কেনার জন্য রীতিমতো হামলে পড়েছিল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু

News Sundarban.com :
ফেব্রুয়ারি ২৫, ২০২১
news-image

আইপিএলের নিলামে দুজনকে কেনার জন্য রীতিমতো হামলে পড়েছিল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। আগ্রহী বাকি সব ফ্র্যাঞ্চাইজিকে টপকে তারা দলে টেনেছে অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল ও পেসার কাইল জেমিসনকে।

প্রথমে গত তিন আইপিএলেই ব্যর্থ অস্ট্রেলিয়ান ম্যাক্সওয়েলের জন্য ১৪ কোটি ২৫ লাখ রুপি খরচ করে বেঙ্গালুরু। এ সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন আর বিস্ময় শেষ হওয়ার আগেই নিউজিল্যান্ডের দীর্ঘদেহী পেসার জেমিসনকে ১৫ কোটি রুপিতে কিনেছে তারা। আইপিএল নিলামের এক সপ্তাহ পর দুজনকেই দেখার সুযোগ পেয়েছেন বেঙ্গালুরু সমর্থকেরা।

নিলামের সময়ই এ দুজনের পেছনে এত অর্থ ঢালার সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন উঠেছিল। নিউজিল্যান্ডের মাঠে অস্ট্রেলিয়ার সঙ্গে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজেই প্রশ্নগুলোর উত্তর মেলার কথা ছিল। প্রথম দুই ম্যাচ শেষে বেঙ্গালুরুর সিদ্ধান্ত প্রশ্নবিদ্ধই মনে হচ্ছে।

দুই ম্যাচ শেষে ম্যাক্সওয়েল করেছেন ৪ রান। টেস্টে কিছুদিন ইচ্ছেমতো ইনিংসে পাঁচ উইকেট নেওয়া জেমিসনের অবস্থাও সুবিধার নয়। দুই ম্যাচে ৭ ওভার বল করে ৮৮ রান দিয়েছেন! উইকেট পেয়েছেন শুধু একটি।

দুজনের এমন পারফরম্যান্সের পর সামাজিক যোগাযোগমাধ্যম আর চুপ থাকেনি। টুইটারে ভারতের ক্রিকেট অনুরাগীরা নানা রকম মিম তৈরি করছেন। নানা ঢঙের সব মিমেরই এক সুর, এই দুজনকে ২৯ কোটির বেশিতে কিনে এখন মাথা কুটছেন বিরাট কোহলি ও তাঁর দলবল।

ক্রাইস্টচার্চে সিরিজের প্রথম ম্যাচেই ভয়ংকর ব্যর্থ ছিলেন ম্যাক্সওয়েল। অলরাউন্ডার সত্তা প্রমাণ করতে এক ওভার বল করেছিলেন। তাতে ৯ রান দিয়ে কোনো উইকেট নেই। পরে ব্যাট করতে নেমে দলকে হতাশা উপহার দিয়েছিলেন। ৫ বল খেলে মাত্র ১ রান করে ফিরেছিলেন সেদিন।

অস্ট্রেলিয়ার অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল। সময়টা ভালো যাচ্ছে না তাঁর

দুদিন পরও তাঁর পারফরম্যান্সে কোনো পরিবর্তন হয়নি। আজ ডানেডিনে তাঁর ব্যর্থতার পাল্লা আরও বড়। ম্যাচে নিউজিল্যান্ড ২১৯ তুলেছিল। অস্ট্রেলিয়া বহু চেষ্টাতেও সেটা পার হতে পারেনি। ২১৫ রান করে হেরেছে ৪ রানে। ৪৩৪ রানের এ ম্যাচে অস্ট্রেলিয়ার মিডল অর্ডার দলকে ডুবিয়েছে। এর মধ্যে ম্যাক্সওয়েল ৫ বলে করেছেন মাত্র ৩ রান।

ম্যাক্সওয়েলের এমন ব্যর্থতাও জেমিসনের কোনো কাজে আসেনি। নিউজিল্যান্ডের এই পেসারের লাগামছাড়া বোলিং অস্ট্রেলিয়ার জয়ের আশা জাগিয়েছিল। ৪ ওভারে কোনো উইকেট পাননি জেমিসন, ওভারপ্রতি ১৪ রান দিয়েছেন। বিনা উইকেটে ৫৬ রানের আগে ক্রাইস্টচার্চে তো ভালো করেননি এই পেসার।

সেদিন অস্ট্রেলিয়া গুটিয়ে যাওয়ার আগে ১৩১ রান করেছিল। এর ৩২ রানই দিয়েছিলেন জেমিসন। তিন ওভারে ৩২ রান দেওয়ার পাশাপাশি এক উইকেট পেয়েছিলেন।

টানা দুই ম্যাচে বেঙ্গালুরু তারকাদের এমন প্রদর্শনীর পর খোঁচাটা খেতে হচ্ছে কোহলিদের। প্রতি মৌসুমেই দল নিয়ে পরীক্ষা–নিরীক্ষা করতে গিয়ে একদিক ভারী করে ফেলে এই ফ্র্যাঞ্চাইজি।

কোহলি, এবি ডি ভিলিয়ার্সদের নিয়েও বছরের পর বছর ধরে ব্যর্থ দলটি। এ বছর সে ভাগ্য বদলাতে বড় অঙ্কের বিনিয়োগ করেছে ম্যাক্সওয়েল ও জেমিসনের ওপর। সেই ভরসার খেলোয়াড়দের এমন পারফরম্যান্সের পর টুইটারে তাই রীতিমতো মিম উৎসব হয়েছে।

কেউ তাঁদের পারফরম্যান্স দেখে কোহলি কান্না করছেন এমন ছবি দিচ্ছেন, নিলামে অংশ নেওয়া বেঙ্গালুরুর কর্মকর্তারা সবাই এখন লুকাচ্ছেন, এমন মিমও বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

নিউজিল্যান্ডের পেসার কাইল জেমিসনকে কিনেও প্রশ্নের মুখে পড়েছে বেঙ্গালুরু

বড় দুই তারকার ব্যর্থতার মধ্যে ডেনিয়েল স্যামস একটু ভরসা দিচ্ছেন বেঙ্গালুরুকে। এই বাঁহাতি পেসার কাম ডানহাতি ব্যাটসম্যান বল হাতে আহামরি কিছু করেননি। প্রথম ম্যাচে ৪ ওভারে ৪০ রান দেওয়ার পর আজ দিয়েছেন ৪৬ রান।

তবে ১১৩ রানে ৬ উইকেট হারানো অস্ট্রেলিয়া যে শেষ ওভার পর্যন্ত ম্যাচে ছিল, এর পেছনে স্যামস ভূমিকা রেখেছেন। মার্কাস স্টয়নিসের (৩৭ বলে ৭৮) সঙ্গে ৯২ রানের জুটি গড়েছিলেন স্যামস। ৩৭ বলের এই জুটিতে স্যামসের অবদান ৪১ রান। ১৫ বলে ২ চার ও ৪ ছক্কা মেরেছেন স্যামস।

মজার ব্যাপার, এই স্যামসকে নিলামে কেনেনি বেঙ্গালুরু। দিল্লি ক্যাপিটালস দলে থাকা এই খেলোয়াড়কে নিলামের আগেই অদলবদল করে দলে টেনেছে বেঙ্গালুরু।