মঙ্গলবার, ৩রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

সংবাদ প্রকাশের জন্য অস্ট্রেলিয়ার স্থানীয় গণমাধ্যম প্রতিষ্ঠানকে অর্থ দেবে ফেসবুক

News Sundarban.com :
ফেব্রুয়ারি ২৩, ২০২১
news-image

সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক জানিয়েছে, তারা অস্ট্রেলিয়ায় সংবাদ আধেয়র (নিউজ কনটেন্ট) ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেবে। আর সংবাদ আধেয় প্রকাশের জন্য তারা অস্ট্রেলিয়ার স্থানীয় গণমাধ্যম প্রতিষ্ঠানকে অর্থও দেবে। অস্ট্রেলিয়া সরকারের সঙ্গে সমঝোতার আওতায় ফেসবুক এসব পদক্ষেপ নিতে যাচ্ছে। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

অস্ট্রেলিয়ায় প্রস্তাবিত একটি নতুন আইনকে কেন্দ্র করে সরকারের সঙ্গে বিরোধের জেরে গত বৃহস্পতিবার দেশটিতে সংবাদ আধেয় ব্লক করে দেয় ফেসবুক। প্রস্তাবিত আইনটিতে সংবাদ আধেয় প্রকাশের জন্য অস্ট্রেলিয়ার সংশ্লিষ্ট সংবাদমাধ্যম প্রতিষ্ঠানকে অর্থ দিতে ফেসবুকের মতো প্রতিষ্ঠানকে বাধ্য করার বিধান রাখা হয়েছে।

অস্ট্রেলিয়ার অর্থমন্ত্রী জোস ফ্রাইডেনবার্গ আজ সমঝোতার ঘোষণা দেন। তিনি এক বিবৃতিতে বলেন, প্রস্তাবিত আইনটিতে সংশোধনী আনা হবে।

সমঝোতার ফলে অস্ট্রেলিয়ায় ফেসবুকে সংবাদ আধেয়র ওপর থাকা ব্লক উঠে যাবে। ব্লক তুলে নিলে অস্ট্রেলিয়ার ব্যবহারকারীরা ফেসবুকে সংবাদ আধেয় দেখতে পাবেন। সংবাদ শেয়ার করতে পারবেন। এ ছাড়া অস্ট্রেলিয়ার স্থানীয় গণমাধ্যমগুলো তাদের ফেসবুক পেজে খবর শেয়ার বা লিংক পোস্ট করতে পারবে।

ফেসবুকের পক্ষ থেকে বলা হয়েছে, অস্ট্রেলিয়া সরকারের সঙ্গে তাদের আলোচনা হয়েছে। এই আলোচনায় তাদের আশ্বস্ত করা হয়েছে।

ফেসবুক বলেছে, তারা একটি সমঝোতায় উপনীত হয়েছে। এই সমঝোতার আলোকে তারা তাদের পছন্দের ভিত্তিতে সংবাদ প্রকাশকদের আর্থিক সহায়তা দিতে পারবে। এই সংবাদ প্রকাশকদের মধ্যে ছোট ও স্থানীয় প্রকাশকেরাও থাকবে।

 

 

সমঝোতার ফলে ফেসবুক অস্ট্রেলিয়ায় সংবাদ আধেয় প্রকাশের জন্য বাধ্যতামূলকভাবে অর্থ প্রদানের বিষয়টি এড়াতে পারবে।

সমঝোতার কয়েক ঘণ্টার মাথায় ফেসবুক অস্ট্রেলিয়ার ‘সেভেন ওয়েস্ট’ নামের একটি গণমাধ্যম কোম্পানির সঙ্গে প্রথম প্রস্তাবিত চুক্তির ঘোষণা দেয়। এ ব্যাপারে তারা স্থানীয় আরও গণমাধ্যম প্রতিষ্ঠানের সঙ্গে বাণিজ্যিক চুক্তি করবে।