শনিবার, ২১শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থা ভারতের মধ্যে শ্রেষ্ট, দাবি মমতার

News Sundarban.com :
ফেব্রুয়ারি ১৫, ২০২১
news-image

নিজস্ব প্রতিনিধি: সোমবার চিত্তরঞ্জন সেবা সদন হাসপাতালে একটি ১০০ শয্যা বিশিষ্ট মাদার অ্যান্ড চাইল্ড হাবের উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে ‘‌মাতৃ মা’‌। বর্তমানে প্রসূতি মা ও সদ্যোজাত শিশুদের জন্য উন্নত চিকিৎসা পরিষেবার উপর নজর দিচ্ছে তৃণমূল সরকার। চিত্তরঞ্জন সেবা সদনে তৈরি হল ‘মাদার অ্যান্ড চাইল্ড হাব’।

সোমবার সকালে এই মাদার অ্যান্ড চাইল্ড হাবের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। এদিন মুখ্যমন্ত্রী বলেন, ‘এই নিয়ে সারা বাংলায় ১৭টা এই হাব তৈরি হল। ৩০৩টি বাচ্চাদের Sick New Born Care Unit তৈরি হয়েছে। যেখানে বাচ্চাদের ২৮ দিন বয়স পর্যন্ত চিকিৎসা করা হয়। বাচ্চাদের চিকিৎসার জন্য অসুস্থ নবজাতক পরিষেবা ইউনিট (এসএনসিইউ) আগে ৭টি ছিল। আমাদের সরকার ৭৫টি করে দিয়েছে। ৪৩ টি মাল্টি সুপারস্পেশালিটি হাসপাতাল তৈরি হয়েছে। হাসপাতালের মান উন্নত হয়েছে। যে কোনও হাসপাতাল গেলে মনে হবে বিশ্বের কোনও সেরা হাসপাতালে আছি’।
এদিন এই উদ্বোধনী অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী আরও বলেন, ‘‌ভারতের মধ্যে শ্রেষ্ঠ বাংলার স্বাস্থ্য ব্যবস্থা। বিনা পয়সায় খাদ্য, বিনা পয়সা স্বাস্থ্য আর বিনা পয়সায় শিক্ষা— এ রাজ্যে এ সবকিছু রয়েছে। এর চেয়ে আর কিছু ভাল হতে পারে না। ন্যায্য মূল্যের ওষুধের দোকান তৈরি করেছি আমরা। স্বাস্থ্য ব্যবস্থায় দেশের মধ্যে সেরা এই রাজ্য। কোভিডে বাংলা যা করেছে, তা কেউ করতে পারেনি। ‘।
উল্লেখ্য এদিন মুখ্যমন্ত্রী ডিএনএ হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ ও হাসপাতালের সংস্কার এবং নবনির্মাণের উদ্বোধন করেন। নবান্ন থেকে দুপুর ৩:৩০ মিনিট নাগাদ এই প্রকল্পের উদ্বোধন করেন তিনি। এই প্রকল্পে আওতায় ২০০ আসন বিশিষ্ট আধুনিক প্রজেকশন ও শব্দ ব্যবস্থা যুক্ত অডিটোরিয়াম এবং কম্পিউটার সহ শীততাপ নিয়ন্ত্রিত e-library ও স্নাতকোত্তর ছাত্রদের জন্য কলেজ লাগোয়া ৬০ শয্যা বিশিষ্ট আধুনিক হোস্টেলের সুবিধা থাকছে। সূত্রের খবর‚ এই প্রকল্পের জন্য রাজ্যের ব্যয় হয়েছে ৪ কোটি ৮৯ লক্ষ টাকা।

আরও দেখুন