বৃহস্পতিবার, ৯ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

দুপুরের ঘুমের কি প্রয়োজনীয়তা রয়েছে !

News Sundarban.com :
জানুয়ারি ২৯, ২০২১
news-image

দুপুরে ভাত ঘুমকে অলসতা, শক্তি কম ,অসুস্থার পর্যায়ে ফেলেন একাধিক মানুষ। আবার অনেকের কাছে বেশ প্রিয় দুপুরের ঘুম। অন্যদিকে, ৯টা-৭টার ব্যস্ত প্রজন্মের কাছে দুপুরের ঘুম বিলাসিতা। কার্যত, দুপুরের ঘুম নিয়ে রয়েছে নানা মহলের নানা মত। কিন্তু, আদতে আপনার আমার শরীরে দুপুরের ঘুমের কি প্রয়োজনীয়তা রয়েছে?

নতুন গবেষণা বলছে, আপনার যদি ৬০ বছর বয়স হয়ে থাকে, তাহলে দুপুরে ২ ঘণ্টা ঘুম খুবই প্রয়োজনীয়। এতে আপনার মানসিক স্বাস্থ্য ভালো থাকবে।যে সমস্ত ব্যক্তি ( ৬০ এর ঊর্ধ্বে বয়স) দুপুরে ঘুমোয় এবং যাঁরা জেগে থাকে অথবা কাজ করে দুপুরটা কাটায় তাঁদের মধ্যে সমীক্ষা চালিয়ে দেখা গিয়েছে, ভালো নেই দুপুরে না ঘুমিয়ে থাকা মানুষগুলো।

২২১৪ জনের মধ্যে করা হয় সমীক্ষা। তাদের শারীরিক অবস্থা ও রোজনামচা পর্যালোচনা করে এই তথ্য উঠে এসেছে। পরিসংখ্যান বলছে, ১৫৩৪ জনের মধ্যে ৬৮০ জন দুপুরে ঘুমান না।

দু-পক্ষই গড়ে নিত্যদিন ৬.৫ ঘণ্টা ঘুমিয়ে থাকেন রাতে। কার্যত যাঁরা দুপুরে ঘুমোচ্ছেন না তাঁদের ব্রেন রিফ্রেস হওয়ার বা বিশ্রাম নেওয়ার সময় পাচ্ছে না। ফলে কিছুদিন পর অবসাদ, না ভালো লাগা, ক্লান্তিভাব ঘিরে ধরে তাঁদের। তবে দুপুরে ৫ মিনিট থেকে ২ ঘণ্টার বেশি ঘুমোতে না করছেন বিশেষজ্ঞরা।-ZEE24