বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

পালিত হল কল্পতরু উৎসব ও তৃণমূল কংগ্রেস প্রতিষ্ঠা দিবস

News Sundarban.com :
জানুয়ারি ২, ২০২১
news-image

নিউজ সুন্দরবন ডেস্ক:   শুক্রবার সকালে এক বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্যদিয়ে পালিত হল কল্পতরু উৎসব ও তৃণমূল কংগ্রেসের ২৪ তম প্রতিষ্ঠা দিবস।কল্পতরু ও প্রতিষ্ঠা দিবস উপলক্ষে ক্যানিং বাস ষ্ট্যান্ডে এক বিশাল অনুষ্ঠানের আয়োজন করে ক্যানিং ১ ব্লক যুব তৃণমূল কংগ্রেস।অনুষ্ঠান মঞ্চ থেকে এদিন এক হাজারেরও বেশি অসহায় দুঃস্থ মানুষের হাতে শীতের কম্বল সহ অন্যান্য সামগ্রী তুলে দেন তৃণমূল কংগ্রেসের কো-অর্ডিনেটর পরেশরাম দাস।পাশাপাশি প্রায় দুহাজার দুঃস্থ মানুষের মধ্যাহ্নভোজের আয়োজন করেন। এদিন অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন মাতলা ২ গ্রাম পঞ্চায়েত প্রধান উত্তম দাস,মাতলা ২ গ্রামপঞ্চায়েত তৃণমূল কংগ্রেস যুব সভাপতি অরিত্র বোস সহ অন্যান্যরা।

উল্লেখ্য কল্পতরু হল একটি হিন্দু উৎসব।রামকৃষ্ণ মঠের সন্ন্যাসীবৃন্দ ও রামকৃষ্ণ মিশনের গৃহস্থরা এই উৎসব পালন করেন।সমগ্র বিশ্বজুড়ে বেদান্ত সোসাইটি গুলিতে এই উৎসব পালিত হয়।

১৮৮৬ সালের ১ জানুয়ারি এই উৎসব শুরু হয়েছিল। এই দিন রামকৃষ্ণ পরমহংস দেব  তাঁর অনুগামীদের কাছে নিজেকে ঈশ্বরের অবতার  বলে ঘোষণা করেছিলেন। বিভিন্ন জায়গায় এই উৎসব পালিত হলেও বর্তমানে রামকৃষ্ণ মঠ ও মিশনে এই উৎসব মহাসমারোহে পালিত হয়। এখানেই রামকৃষ্ণ পরমহংস জীবনের শেষদিনগুলি অতিবাহিত করেছিলেন। রামকৃষ্ণ পরমহংসের অনুগামীরা এই উৎসবকে “ঠাকুরের বিশেষ উৎসব”গুলির অন্যতম উৎসব হিসেবে গণ্য করেন।

১৮৮৬ সালের ১ জানুয়ারি প্রথম কল্পতরু উৎসবের দিনটি রামকৃষ্ণ পরমহংস ও তাঁর অনুগামীদের জীবনে ছিল এক “অভূতপূর্ব তাৎপর্যপূর্ণ ঘটনা।” রামকৃষ্ণ পরমহংস দেব সেই সময় দুরারোগ্য ক্যান্সারে আক্রান্ত হয়েছিলেন এবং তাঁর শারীরিক অবস্থারও যথেষ্ট অবনতি ঘটেছিল। উত্তর কলকাতার কাশীপুর অঞ্চলের একটি বাগানবাড়িতে চিকিৎসার সুবিধার জন্য তাঁকে নিয়ে আসা হয়েছিল। ১ জানুয়ারি একটু সুস্থ বোধ করায় তিনি বাগানে হাঁটতে বেরিয়েছিলেন। সেখানে তিনি তাঁর অনুগামী নাট্যকার গিরিশচন্দ্র ঘোষ কে জিজ্ঞাসা করেন, “তোমার কী মনে হয়, আমি কে?” গিরিশচন্দ্র বলেছিলেন, তিনি বিশ্বাস করেন যে রামকৃষ্ণ পরমহংস “মানবকল্যাণের জন্য মর্ত্যে অবতীর্ণ ঈশ্বরের অবতার।” রামকৃষ্ণ পরমহংস বলে, “আমি আর কী বলব? তোমাদের চৈতন্য হোক।” এরপর তিনি সমাধিস্থ হয়ে তাঁর প্রত্যেক শিষ্যকে স্পর্শ করেন। রামকৃষ্ণ-অনুগামীদের মতে, তাঁর স্পর্শে সেদিন প্রত্যেকের অদ্ভুত কিছু আধ্যাত্মিক অনুভূতি হয়েছিল।

রামকৃষ্ণ পরমহংসের অন্যতম শিষ্য রামচন্দ্র দত্ত ব্যাখ্যা করে বলেছিলেন, সেই দিন রামকৃষ্ণ পরমহংস হিন্দু পুরাণে বর্ণিত কল্পতরুতে পরিণত হয়েছিলেন।তিনিই এই দিনটিকে কল্পতরু দিবস নাম দিয়েছিলেন। যা পরে কল্পতরু উৎসব নামে পরিণত হয়ে সর্বত্র ছড়িয়ে পড়েছিল। উল্লেখ্য, এই দিন রামকৃষ্ণ পরমহংসের গৃহস্থ শিষ্যরাই তাঁর কাছে উপস্থিত ছিলেন। তাঁর সন্ন্যাসী শিষ্যেরা সেই দিন তাঁর কাছে ছিলেন না।
আর এই বিশেষ দিনে ১৯৯৮ সালে ১ লা জানুয়ারী তৃণমূল কংগ্রেস কে দলের জন্ম হয়।