শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

পেনশন নেই, অগত্যা অবসরের পর সাহায্যের হাত বাড়িয়ে পাশে দাঁড়ালেন সহকর্মীরা 

News Sundarban.com :
ডিসেম্বর ২৭, ২০২০
news-image

নিউজ সুন্দরবন ডেস্ক: করোনা কালে বাংলার বুকে এক অনন্য নজীর সৃষ্টি করলো সুসংহত শিশু বিকাশ সেবা প্রকল্পের মহিলা কর্মীরা।

শীত,বর্ষা কিংবা গ্রীষ্মের প্রখর দাবদাহ ঝড় জল উপেক্ষা করে কোথাও গোয়ালঘর,ক্লাবঘর,রাস্তার পাশে,গাছতলায় আবার কোথাও বা কারোর বসত বাড়ীর বারান্দার এক কোনে বসে আগামী প্রজন্মকে শিক্ষার আলোয় আলোকিত করেন।যাঁরা একটি শিশু কে তিল তিল করে শিক্ষা দিয়ে আগামীর জন্য আরও উচ্চ শিক্ষিত করার জন্য পথ দেখালেন তাঁদের অবসরের পর শেষ জীবন কাটে অন্ধকারময় জগৎ এর মধ্যে।

ওঁরা কোন সরকারী রথী মহারথী নন।সামান্য বেতন ভুক্ত সুসংহত শিশু বিকাশ সেবা প্রকল্পের কর্মী। যাঁদের অবসররের পর আর কোন রকম সরকারী সাহায্য মেলেনা।মেলেনা সামান্য পেনশন টুকুও। বাকি জীবনটা হয়ে ওঠে অন্ধকারময় দুর্বিঃসহময়।কেউ ৩০বছর আবার কেউ বা ২৫ বছর কর্মজীবন শেষে ৬৫ বছরে অবসর গ্রহণ করেন। অবসর নেওয়ার পর শেষ জীবনে শুরু হয় বেঁচে থাকার কঠিন জীবন-মরণ লড়াই।তারপর করোনা কালে প্রাথমিকস্তরে কাজ করতে গিয়ে অকালে প্রাণ হারিয়েছেন ফরিদা বিবি,আনোয়ারা সেখের মতো অনেক সুসংহত শিশু বিকাশ সেবা প্রকল্পের কর্মীরা।

সেই বেঁচে থাকার লড়াইয়ে যাতে করে অবসরপ্রাপ্ত কর্মীরা সুস্থভাবে বেঁচে থাকতে পার তার জন্য সহযোগিতার হাত বাড়িয়ে দিলেন খোদ সহকর্মীরা।অবসর প্রাপ্ত সহকর্মীদের কে সাহায্যের হাত বাড়িয়ে দিয়ে তাঁদের পাশে দাঁড়ালেন তাঁদেরই সহকর্মীরা।

শনিবার দক্ষিণ ২৪ পরগণা জেলার ক্যানিংয়ের সুসংহত শিশু বিকাশ সেবা প্রকল্পের আধিকারিকের অফিসের সামনে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে ৬ জন অবসরপ্রাপ্ত কর্মীদের পাশে দাঁড়িয়ে তাঁদের কে শীত বস্ত্র ও অর্থনৈতিক ভাবে সাহায্যের হাত বাড়িয়ে দিলেন মন্দিরা রায়চৌধূরী,অহল্যা কয়াল,ঝর্ণা পাত্র,পুতুল কর্মকার,শেফালী পাত্র, রিয়া বোস, সুমনা মন্ডল,তাপসী চক্রবর্তী সহ ক্যানিং ১নম্বর ব্লকের ৪৬৭ টি সুসংহত শিশু বিকাশ সেবা প্রকল্পের কর্মীরা।

এদিন কামরুন্নেসা বেগম,ঊষা সেন,নমিতা সরদার,মামুদা সেখ,বামনি বিবি,মালতি হালদার’রা অবসরের পর সহকর্মীদের কাছ থেকে এমন সম্মান,শীত বস্ত্র এবং আর্থিক সহযোগিতা পেয়ে আবেগে আপ্লুত।

শেফালি পাত্র,মন্দিরা রায়চৌধুরী,রিয়া বোস’রা বলেন আমরা “বিগত তিন বছর ধরে আমরা আমাদের অবসরপ্রাপ্ত কর্মীদের পাশে সামান্য সহযোগিতা নিয়ে দাঁড়াতে পেরে খুশি। তারপর মাননীয়া মুখ্যমন্ত্রী ঘোষণা করছেন কর্মীরা অবসর নিলে এক কালীণ তিন লক্ষ টাকা দেবেন। মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ আমাদের জন্য এমন উদ্যোগ নেওয়ায়।তবে আমাদের এমন কর্মযঞ্জ আগামীদিনেও আগামী দিনেও এই ভাবে অবসরপ্রাপ্ত সুসংহত শিশু বিকাশ সেবা প্রকল্পের কর্মীদের পাশে সামান্য আর্থিক সহযোগিতা দিয়ে আমাদের এই ‘সকলের তরে সকলের আমরা’ কর্মসূচী চালিয়ে যাবো।”

এদিনের অনুষ্ঠানে সুসংহত শিশু বিকাশ সেবা প্রকল্পের অন্যান্য শতাধিক মহিলা কর্মীরা উপস্থিত ছিলেন