শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

দুই হাজার বছর আগের ফাস্টফুডের দোকানের সন্ধান পাওয়া গেছে ইতালির শহরে

News Sundarban.com :
ডিসেম্বর ২৭, ২০২০
news-image

নিউজ সুন্দরবন ডেস্ক: এই দোকান থেকে প্রাচীন রোমানদের খাদ্যাভ্যাস সম্পর্কে নতুন তথ্য পাওয়া গেছে। ইতালির প্রাচীন শহর পম্পেইয়ের ছাইয়ের স্তূপের নিচে দুই হাজার বছর আগের ফাস্টফুডের দোকানের সন্ধান পাওয়া গেছে। দোকানের স্ন্যাপের কাউন্টার বিভিন্ন রঙের ইট দিয়ে সজ্জিত। আগ্নেয়গিরির ছাইয়ে ঢাকা ছিল এ দোকান।

গত বছর প্রত্নতাত্ত্বিকরা এর সন্ধান পেলেও সম্প্রতি এটি খুঁড়ে বের করা হয়েছে। ৭৯ খ্রিষ্টাব্দে ভিসুভিয়াস পর্বতের আগ্নেয়গিরির উত্তপ্ত লাভার নিচে চাপা পড়ে পম্পেই নগরী। এতে দুই হাজার থেকে ১৫ হাজার মানুষ মারা যায়। প্রত্নতাত্ত্বিকরা ওই এলাকায় সে সময়ের আরও নিদর্শনের সন্ধানে খননকাজ চালিয়ে যাচ্ছেন। খবর  ইউএসএ টুডের

ফাস্টফুডের দোকানগুলোকে বলা হতো ‘থার্মোপোলিয়াম’। গ্রিক শব্দ ‘থার্মো’র অর্থ গরম আর ‘পোলেও’ শব্দের অর্থ বিক্রি। অর্থাৎ গরম জিনিস বিক্রির জায়গা থার্মোপোলিয়াম। পম্পেই নগরের ওয়েডিং স্ট্রিট ও অ্যালে অব ব্যালকোনিজের নামের দুই এলাকার মাঝামাঝি ছিল এই গরম খাবারের দোকান। প্রত্নতাত্ত্বিকরা ওই দোকানে হাঁস, শূকর ও ছাগলের হাড়ের টুকরো খুঁজে পেয়েছেন। মাটির পাত্রে পেয়েছেন মাছ ও শামুক। একটি জারের তলায় গুঁড়ো করে রাখা মটরশুঁটি পাওয়া গেছে। ওয়াইনের স্বাদ বাড়াতে এসব ব্যবহার করা হতো। পম্পেইয়ের প্রত্নতাত্ত্বিক পার্কের মহাপরিচালক মাসিমো ওসানা জানান, দোকানটি খুব তড়িঘড়ি করে বন্ধ করা হয়েছিল। সম্ভবত অগ্ন্যুৎপাতের প্রথম দিকে এটি বন্ধ করা হয়।