শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

গ্রামে গিয়ে সরকারি প্রকল্পের সুযোগ-সুবিধা আমজনতার হাতে তুলে দেওয়ার কাজ শুরু হল

News Sundarban.com :
ডিসেম্বর ১, ২০২০
news-image

নিউজ সুন্দরবন ডেক্স: ‘বাঁকুড়ায় প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী নির্দেশ দিয়েছিলেন, সরকারি প্রকল্পের সুযোগ-সুবিধা সরাসরি আমজনতার হাতে তুলে দিতে হবে। এজন্যই ‘দুয়ারে দুয়ারে সরকার’ নামে নতুন এক অভিনব কর্মসূচির রূপরেখা প্রস্তুত করেছে পরিসংখ্যান ও কর্মসূচি (প্রণালী) কার্যকরী দপ্তর।

রাজ্য সরকারের নাগরিক পরিষেবা অধিকার আইন-২০১৩ অনুসারে নির্দিষ্ট সময়ের মধ্যে নাগরিক পরিষেবা ও বিভিন্ন প্রকল্পের সুযোগ-সুবিধা প্রদান করার কথা।আর সেই কারণেই এই কর্মসূচি।

এই কর্মসূচি সুষ্ঠুভাবে চালিতে করতে শীর্ষ আধিকারিকদের নিয়ে রাজ্যস্তরে অ্যাপেক্স কমিটি এবং টাস্ক ফোর্স গঠন করা হয়েছে। একইভাবে জেলা, মহকুমা ও ব্লক স্তরে টাস্ক ফোর্স গঠন হয়েছে।মঙ্গলবার থেকে ‘দুয়ারে দুয়ারে সরকার’ কর্মসূচি নিয়ে পুরোদমে মাঠে নেমে কাজ শুরু করলো রাজ্য ক্ষমতাসীন তৃণমূল সরকারের প্রশাসনিক কর্মকর্তারা।

এই কর্মসূচিতে প্রত্যন্ত গ্রামের মানুষের দ্বারে দ্বারে গিয়ে ক্যাম্প করে সরকারি প্রকল্পের সুযোগ-সুবিধা গ্রামবাসীদের মধ্যে বণ্টন করা হবে।কার্যত একপ্রকার ২০২১ এর বিধানসভা নির্বাচনকে পাখির চোখ করে প্রত্যন্ত গ্রামের মানুষের কাছে পৌঁছে যাওয়ার মরিয়া এক প্রচেষ্টা।পাশাপাশি বিভিন্ন ধরনের সরকারী প্রকল্পে গ্রামবাসীদের নাম নতিভুক্ত করে তাঁদের আঙিনায় পৌঁছে যাওয়া।এক ঢিলে দুই পাখি মারার এই অভিনব প্রয়াস সরকারী ভাবে জেলা সহ রাজ্যে শুরু হয়েছে মঙ্গলবার থেকে।

এমন কর্মসূচি চার রাউন্ড পর্যন্ত চলবে। চলবে আগামী ৩১ জানুয়ারী পর্যন্ত। যেসমস্ত প্রকল্পের সুবিধা পাবে সাধারণ মানুষ,সেগুলি হল ১০০ দিনের কাজ,স্বাস্থ্য সাথী,তপশিলী জাতি,উপজাতি,ওবিসি সার্টিফিকেট প্রদান,জয় জোহর,তপশিলী বন্ধু,খাদ্য সাথী রেশন কার্ড সংশোধন,শিক্ষাশ্রী,ঐক্যশ্রী,কন্যাশ্রী,রুপশ্রী,কৃষক বন্ধু সহ অন্যান্য প্রকল্পের সুযোগ-সুবিধা আমজনতার হাতে তুলে দেওয়ার কাজ শুরু হয়।