শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

অমাবস্যার অন্ধকারের মতো চা বাগানের শ্রমিকদের জীবনে নেমে এল কালো ছায়া

News Sundarban.com :
নভেম্বর ১৫, ২০২০
news-image

নিউজ সুন্দরবন ডেস্ক:  দীপাবলির আলো জ্বলতে জ্বলতেই অমাবস্যার অন্ধকারের মতো চা বাগানের শ্রমিকদের জীবনে নেমে এল কালো ছায়া। শনিবার সকালে বন্ধ হয়ে গেল ডুয়ার্সের শতাব্দী প্রাচীন বিন্নাগুরি চা বাগান।
জানা গিয়েছে, শ্রমিক এবং মালিকদের সঙ্গে একটা অসন্তোষের জেরে এই চা বাগান কর্তৃপক্ষ শুক্রবার রাতে চা বাগানে লকআউট নোটিশ টানিয়ে বাগান ছেড়ে চলে যায়। সকালে কাজে গিয়ে শ্রমিকরা দেখতে পায় বাগানে সাসপেনশন অফ ওয়ার্ক এর নোটিশ জারি করা হয়েছে। এই ঘটনায় প্রায় ২০০০ শ্রমিকের ভবিষ্যৎ প্রশ্নের মুখে।

এ রাজ্যে বেশ কয়েকবার এবং বেশ কিছু জায়গায় চা বাগান বন্ধ করা নিয়ে অসন্তোষের ক্ষোভে ফেটে পড়েছিলেন শ্রমিকরা। এইভাবে চা বাগানে লগআউট নোটিশ জারি করা নিয়ে নিত্যনৈমিত্তিক ঘটনা ঘটেই চলেছে।

বাগান সূত্রে জানা গিয়েছে, শ্রমিকদের কিছু দাবি-দাওয়া নিয়ে বাগানে গত মঙ্গলবার থেকে জয়েন ফোরাম এর গেট মিটিং চলছিল। মঙ্গলবার বাগানের শ্রমিকরা কিন্তু কাজে যোগ দেননি‌। তারপর দু তিন দিন ধরে সকালের দিকে গেট মিটিংও হয়। কিন্তু শ্রমিকরা কিছু বুঝে উঠতে পারেননি কি হতে চলেছে। কিন্তু শুক্রবার বাগান কর্তৃপক্ষ শ্রমিকদের মজুরি ও দিয়ে দেয়। শনিবার সকালে যখন শ্রমিকরা বাগানে যায় এবং এই কর্মসূচি ঘোষণার কথা জানতে পেরে শ্রমিকদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।