মঙ্গলবার, ১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

চলতি বছরের অক্টোবরে জিএসটি আদায় হয়েছে ১‌ লক্ষ কোটি টাকা

News Sundarban.com :
নভেম্বর ২, ২০২০
news-image

নিউজ সুন্দরবন ডেস্ক: গোটা বিশ্বজুড়ে তান্ডব চালাচ্ছে নভেল করোনা ভাইরাস। এর প্রভাব পড়েছে বিশ্বের অর্থনীতিতে। ভারতের অর্থনীতিতেও প্রভাব পড়েছে বিস্তর। কেন্দ্র ও রাজ্যের রাজস্ব আদায়ে বড়সড় ধাক্কা খেয়েছে।

কিন্তু জিএসটি আদায়ের ক্ষেত্রে অনেকটাই উন্নতির পথে দেশ। জুন,অগাস্টের পর চাঙ্গা হয়েছে জিএসটি আদায়। গত ফেব্রুয়ারির পর এই প্রথম অক্টোবরে জিএসটি আদায়ে আয় বৃদ্ধি পেয়েছে। সূত্রের খবর, রবিবার অর্থ মন্ত্রকের পক্ষ থেকে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, চলতি বছরে অক্টোবরে জিএসটি আদায়ের আয় বেড়েছে প্রায় ১০ শতাংশ। গত বছরে এই দশমাসে যে অর্থ আদায় হয়েছিল, তার থেকে বৃদ্ধি পেয়েছে আয়।

চলতি বছরের অক্টোবরে আদায় হয়েছে ১‌ লক্ষ কোটি টাকা। ৩১ অক্টোবর পর্যন্ত মোট জিএসটিআর–৩বি রিটার্ন জমা পড়েছে ৮০ লক্ষ। গড় জিএসটি আদায় করা অর্থ অক্টোবরে হয়েছে ১ লক্ষ ৫হাজার ১৫৫ টাকা।

তার মধ্যে সিজিএসটি হল ১৯হাজার ১৯৩ কোটি টাকা। এসজিএসটি হল ৫৪১১ কোটি টাকা এবং আইজিএসটি হল ৫২ হাজার ৫৪০ কোটি টাকা। আদায় করা অর্থের মধ্যে আমদানি পণ্যের থেকে আদায় হয়েছে ২৩হাজার ৩৭৫ কোটি টাকা এবং সেস থেকে হয়েছে ৮০১১ কোটি টাকা।

গত বছর এই ১০ মাসে জিএসটি আদায় হয়েছিল ৯৫হাজার ৩৭৯ কোটি টাকা।

করোনারি কারণে জিএসটি আদায়ে বিশাল প্রভাব পড়েছিল। গোটা দেশে অরুণাচল প্রদেশ থেকে সবথেকে বেশি জিএসটি আদায় করা সম্ভব হয়েছে। ১৩৮ শতাংশ বেশি জিএসটি আদায় করা হয়েছে। সূত্রের খবর, গতবছর রাজ্যটি থেকে আয় হয়েছিল ৪১ কোটি টাকা। চলতি বছর অক্টোবর মাসে ওই রাজ্য থেকে আয় হয়েছে ৯৮ কোটি টাকা।