শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কোজাগরী লক্ষ্মী পূজায় ব্রতী হয়েছে নব দিগন্ত ও পুষ্প পাঠাগার

News Sundarban.com :
অক্টোবর ৩০, ২০২০
news-image

নিউজ সুন্দরবন ডেস্ক: সম্প্রীতি বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গ পুজোর পর এবার আনন্দে ব্রতী হয়েছে কোজাগরী লক্ষ্মী পূজায়। নামখানা ব্লকের শিবরামপুর গ্রামের নব দিগন্ত ও পুষ্প পাঠাগারের উদ্যোগ ও পরিচালনায় মহাসমারোহে চলছে কোজাগরী লক্ষ্মী পূজা।
কোজাগরী এর অর্থ হলো (কো জাগোত্রি) অর্থাৎ ‘কে জেগে আছো’। তাই এই কোজাগরী লক্ষ্মী পুজোতে কচিকাঁচা থেকে বয়স্ক সবাই জেগে থাকে।

প্রতিবছরের মতো এ বছরও নব দিগন্ত ও পুষ্প পাঠাগার এই পুজোয় ব্রতী হয়েছে। এবছরের পুজো তাদের ১৮ বছরে পা দিল। তাদের এবছরের পুজো একটা চ্যালেঞ্জিং পুজো হিসেবে ধরে নিয়েছেন উদ্যোক্তারা। কারণ, এবছর মহামারী করোনাভাইরাস যেভাবে সর্বত্র জাল ছড়িয়ে রেখেছে, তাতে দেখা যাচ্ছে একসাথে মানুষের আনন্দের যে মেলবন্ধন ঘটানো যাচ্ছে না। তাই নব-দিগন্ত ও পুষ্প পাঠাগারের ব্যবস্থাপনায় আজ বিতরণ করা হয়েছে একশোর বেশী মাক্স। এছাড়া যারা ঠাকুর দেখতে এসেছেন সোশ্যাল ডিসটেন্স বজায় রেখে হাতে হাতে দেওয়া হয়েছে স্যানিটাইজার। এমনি উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন এলাকার বিশিষ্ট মানুষ জনেরা। অন্যান্যবারের মতো এবারে তাদের পুজোর বাজেট কম হলেও কিন্তু কোন অংশে বোঝাই যায়না যাচ্ছে না আলোকসজ্জা থেকে থীমের কারিকরী।

এই প্রসঙ্গে ক্লাবের সেক্রেটারি দেবব্রত জানা বলেন, অন্যান্য বছর পুজোতে আমরা যেভাবে অনুষ্ঠান করতাম তা এবছর কোনো অনুষ্ঠান হচ্ছে না। আমাদের কাছেই এখন পুজোই শ্রেয়।প্রতিবছর এই পুজোয় বাইরে থেকে অনেক লোকজনের সমাগম হতো তা এবছর পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়েছে। মহামারী করোনা ভাইরাসের কথা মাথায় রেখে আমাদের এই সিদ্ধান্ত নিতে হয়েছে।

তিনি আরো বলেন, আমরা বারংবার মাইকিং প্রচার দিচ্ছি যাতে এই করোনাভাইরাস থেকে আমরা কিভাবে এর প্রতিকার পাবো। তাই আমরা আজ মাক্স বিলি করেছি। কখনো বা নামখানা ব্লক এর বিভিন্ন এলাকায় গিয়ে দিন আনা দিন খাওয়া মানুষদের হাতে আমরা তুলে দিয়েছি খাদ্য সামগ্রিক। গ্রামে গঞ্জের বয়স্ক মানুষদের জন্য বিনা পয়সায় চক্ষু পরীক্ষা শিবির ও চশমা বিতরণ করিয়েছি। সবদিক দিয়ে দেখতে গেলে আমাদের এই নব-দিগন্ত পুষ্প পাঠাগারের সদস্য-সদস্যদের কঠোর পরিশ্রম আজ আমাদের এই জায়গায় এনে দিয়েছে।