বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

রিয়াল মাদ্রিদের স্রেফ অবিশ্বাস্য হার

News Sundarban.com :
অক্টোবর ২২, ২০২০
news-image

 শাখতার দোনেৎস্কের জন্য কাল রাতটা রূপকথার হলে রিয়াল মাদ্রিদের জন্য তা নত মাথায় মাঠ ছেড়ে বেরিয়ে আসা। স্রেফ অবিশ্বাস্য হার!

ইউক্রেনিয়ান ক্লাবটির কোচ লুইস কাস্ত্রোর ম্যাচের আগেই ঘুম ছুটে গিয়েছিল। ক্লাবের মোট ১৯জন কোভিড-১৯ পরীক্ষায় পজিটিভ হন। এর মধ্যে মূল দলের খেলোয়াড় ১৩জন। এদিকে চ্যাম্পিয়নস লিগে প্রতিপক্ষ এই টুর্নামেন্টের সবচেয়ে সফল ক্লাব রিয়াল মাদ্রিদ। তাদের মুখোমুখি হতে ক্লাবের যুব দলের খেলোয়াড়দের দ্বারস্থ হতে হয়েছিল কাস্ত্রোকে। মূল দলের ১০জন খেলোয়াড় ছাড়াই রিয়ালের মুখোমুখি হওয়াকে ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে ‘দুঃস্বপ্নের মধ্য দিয়ে যাওয়া’ হিসেবে বলেছিলেন পর্তুগিজ এ কোচ।কিন্তু আলফ্রেড ডি স্টেফানো অ্যারেনায় শেষ বাঁশি বাজার পর স্কোরবোর্ডে কী দেখলেন কাস্ত্রো! চোখ রগড়ে দেখলেও ফলটা বিশ্বাস করা কঠিন। সেটি শুধু কাস্ত্রো নয়, রিয়াল কোচ জিনেদিন জিদানের জন্যও—ধারে কিংবা ভারে তুলনাই চলে না এমন একটি ক্লাবের দ্বিতীয় সারির খেলোয়াড়দের কাছে রিয়াল হেরেছে ৩-২ গোলে! শাখতারের খেলোয়াড়দের যেন হারানোর কিছুই ছিল না, ওদিকে প্রায় সবকিছু থাকতেও রিয়ালের খেলা ছিল সব হারিয়ে নিঃস্ব হয়ে যাওয়ার মতো!

এই হারের আগে কিন্তু সতর্ক-ঘণ্টা শুনতে পেয়েছিল রিয়াল। লা লিগায় উঠে আসা কাদিজের কাছে গত শনিবার ঘরের মাঠে হেরেছে রিয়াল। কোচ জিনেদিন জিদান সে ম্যাচে মার্সেলোর পারফরম্যান্স দেখেও কাল রাতে কেন একাদশে রাখলেন সেটি বড় প্রশ্ন। সামনে ‘এল ক্লাসিকো’ থাকায় হাঁটুর চোটে ভোগা অধিনায়ক সার্জিও রামোসকে খেলানোর ঝুঁকি নেননি তিনি। তাই বলে আক্রমণভাগে করিম বেনজেমাও থাকবেন না! আর রক্ষণ? প্রথমার্ধে ফারল্যান্ড মেন্দি, এদের মিলিতাও, রাফায়েল ভারানে ও মার্সেলোদের রক্ষণ-দেয়ালকে স্রেফ ছিঁড়েখুঁড়ে ফেলেছিল শাখতারের ২০ বছর বয়সী মিডফিল্ডার ম্যাতিয়াস তেতে ও ২১ বছর বয়সী উইঙ্গার মানোর সলোমন।

২৯ মিনিটে ভিক্টর ক্রোনিয়েঙ্কো ও তেতের চোখ জুড়ানো বল আদান-প্রদানের খেলায় গোল পায় শাখতার। ১৮ গজ বক্সের বাইরে অনেকটা নির্ভাবনায় খেলেছেন তারা। ক্রোয়েঙ্কোর পেছনে ‘মার্কার’ ভারানে লেগে থেকেও তাঁর পাস দেওয়া আটকাতে পারেননি। তবে বড় ভুলটা ছিল মার্সেলোর। ক্রোয়েঙ্কোকে থামাতে গিয়ে তেতে-কে ফাঁকা জায়গা দিয়ে দেন গত প্রায় দুই বছর ধরে নিজের ছায়া হয়ে থাকা এ ব্রাজিলিয়ান লেফট ব্যাক। পাসটা পেয়ে বাঁ পায়ের শটে বল জালে জড়াতে ভুল হয়নি ব্রাজিলিয়ান মিডফিল্ডারের। ভারানে সামনে থেকেও এ সময় তেতের শট রুখতে পারেননি। প্রথমার্ধে ৩-০ গোলে এগিয়ে ছিল শাখতার, আর এই তিন গোলে প্রত্যক্ষ বা পরোক্ষ অবদান ছিল তেতের।