বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

লকডাউনের অলস সময়ে পরিবেশ সংরক্ষণে ঝাঁপিয়ে পড়েছেন ভূমি

News Sundarban.com :
অক্টোবর ১৮, ২০২০
news-image

নিউজ সুন্দরবন ডেস্ক:  করোনা পরিস্থিতি অনেক সেলিব্রিটি থেকে সাধারণ মানুষের জীবনের চালচিত্র একেবারে বদলে দিয়েছে। এমনই এক বলিউড অভিনেত্রী ভূমি পেড়নেকর নিজেকে অনেকটা বদলে ফেলেছেন। এই করোনাকালে তাঁর জীবনদর্শন অনেকটাই পাল্টে গেছে। তিনি পরিবেশ সংরক্ষণ করা কতটা জরুরি এই করোনা কালে তিনি সেটা আরো বেশি করে উপলব্ধি করেছেন বলে জানিয়েছেন ।

পরিবেশ পরিস্থিতি নিয়ে সাধারণ মানুষের থেকে শুরু করে বড় বড় সেলিব্রিটিরা যেভাবে পরিবেশ সংরক্ষণে মেতেছেন তা বলা বাহুল্য। পরিবেশ এম ক্লোরোফ্লোরো কার্বন ডাই অক্সাইড যেভাবে বৃদ্ধি পাচ্ছে তাতে আগামী দিনে মানুষের জীবনধারণ করার ক্ষমতা ব্যাহত হতে পারে।
তাই লকডাউনের অলস সময়ে তিনি পরিবেশ সংরক্ষণের কাজে ঝাঁপিয়ে পড়েছেন। লকডাউনে নিজের আশপাশের প্রকৃতিকে বাঁচানোর জন্য দারুণভাবে সরব হয়েছেন ভূমি। আর সে জন্য নানা উদ্যোগ নিয়েছেন এই বলিউড অভিনেত্রী। ‘ক্লাইমেট ওয়ারিয়র্স’ (জলবায়ুযোদ্ধা) নামে একটি দল গঠন করতে চলেছেন ভূমি। সামাজিক যোগাযোগমাধ্যমে হামেশাই এর প্রচারে ব্যস্ত থাকেন তিনি। তবে প্রকৃতিকে সুরক্ষিত করতে আরও এক ধাপ এগিয়েছেন এই বিটাউনকন্যা।

এই লকডাউনে ভূমি সিদ্ধান্ত নিয়েছেন, পুরোপুরি নিরামিষাশী হবেন তিনি। তাই মাছ-মাংসকে তাঁর খাদ্যতালিকা থেকে একদম বাদ দিয়েছেন এই বলিউড অভিনেত্রী। ভূমির খাবারের টেবিলে শুধু যে মাংস থাকে না, তাই–ই নয়, পোলট্রি, মাছ, দুগ্ধজাতীয় খাবার, ডিম ও মধু—এসব খাওয়াও বন্ধ করছেন ভূমি।

পশুর চামড়া দিয়ে তৈরি পোশাক, উলে বোনা পণ্য ও গয়নায় মুক্তার ব্যবহারকেও ‘না’ বলেছেন ভূমি। ভূমি বলেন, ‘অনেক দিন ধরে আমি সম্পূর্ণরূপে নিরামিষভোজী হতে চেয়েছি। আমিষ খাওয়ার অভ্যাস ত্যাগ করতে চেয়েছিলাম। কিন্তু অভ্যাস ত্যাগ করা মোটেও সহজ কথা নয়। “ক্লাইমেট ওয়ারিয়র্স”–এর সঙ্গে এই সফর আমাকে অনেক কিছু শিখিয়েছে।