শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বর্দ্ধিত হারে বোনাস আদায় করলেন বাঁকুড়ার ভিগনেশ্বরা সিমেন্ট কারখানার শ্রমিকেরা

News Sundarban.com :
অক্টোবর ১৮, ২০২০
news-image

মৌসুমী চ্যাটার্জী,  বাঁকুড়া: 

লকডাউনের সময়কালে কারখানা বন্ধ ছিল বেশ কয়েকমাস, অর্থনৈতিক মন্দা তথা মানুষের হাতে টাকা না থাকায় কারখানায় বেড়ে চলেছে অবিক্রীত মজূদ সিমেন্টের পরিমাণ – ছিলো বোনাস না দেওয়া বা কম হারে দেওয়ার স্বপক্ষে এই রকম নানান অজুহাত তবুও সিআইটিইউ নেতৃত্বাধীন বাঁকুড়া জেলা ক্ষুদ্র সিমেন্ট কারখানা শ্রমিক ইউনিয়নের নেতৃত্বের যুক্তিতে আলোচনায় বসে বাঁকুড়া শহরের নিকটবর্তী পুরন্দরপুরের ভিগনেশ্বরা সিমেন্ট কারখানার কর্তৃপক্ষ বাড়াতে সম্মত হলেন ঐ কারখানার শ্রমিকদের বোনাসের পরিমাণ। গত বছর এই শ্রমিকেরা বোনাস পেয়েছিলেন ৮.৩৩% হারে – আজ এক দ্বিপাক্ষিক বৈঠকে সিদ্ধান্ত হলো শ্রমিকেরা গত বছরের প্রাপ্য বোনাসের থেকে এই বছর ১০০/- টাকা বর্দ্ধিত হারে বোনাস পাবেন।

এই আলোচনায় শ্রমিক পক্ষে আলোচনায় অংশগ্রহণকরেন সিআইটিইউ নেতা প্রতীপ মুখার্জী, উজ্জ্বল সরকার ও ইউনিয়নের ঐ কারখানার সম্পাদক অমলেশ চট্টরাজ এবং মালিক পক্ষে ঐ কারখানার ম্যানেজার শ্রী খেমকা।

বর্দ্ধিত হারে বোনাস আদায় হওয়ায় শ্রমিকদের মধ্যেও দেখা দিয়েছে খুশির হাওয়া।
প্রসঙ্গক্রমে উল্খেযোগ্য রাজ্য শ্রম কমিশনারের কাছে হওয়া চুক্তি অনুযায়ী এই বছর বাঁকুড়া জেলার বিভিন্ন থানার স্পঞ্জ আইরন ও ফেরো আইরন কারখানাগুলিতে কর্মরত শ্রমিকেরা গত বছরের তুলনায় ১০০/- টাকা বেশী হারে বোনাস পাচ্ছেন।