শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

চলতি বছরে চিকিৎসা বিজ্ঞানে নোবেল পেলেন তিনজন

News Sundarban.com :
অক্টোবর ৫, ২০২০
news-image

নিউজ সুন্দরবন ডেস্ক:  চলতি বছরে চিকিৎসা বিজ্ঞানে নোবেল পেলেন তিনজন। হেপাটাইটিস সি ভাইরাস আবিষ্কারের জন্য যৌথভাবে চিকিৎসাবিজ্ঞানে নোবেল পেয়েছেন। ব্রিটিশ বিজ্ঞানী মাইকেল হটনসহ এই তালিকায় আছেন আমেরিকান হারবি যে আল্টার ও চার্লস এম রাইস। নোবেল কমিটির প্রধান টমাস পার্লমান এই পুরস্কার ঘোষণা করেন।
১৮৯৫ সালের নভেম্বর মাসে আলফ্রেড নোবেল নিজের মোট উপার্জনের ৯৪% দিয়ে তার উইলের মাধ্যমে নোবেল পুরস্কার প্রবর্তন করেন। এই বিপুল অর্থ দিয়েই শুরু হয় পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাবিজ্ঞান, সাহিত্য ও শান্তিতে নোবেল পুরস্কার প্রদান। ১৯৬৮-তে তালিকায় যুক্ত হয় অর্থনীতি।

পুরস্কার ঘোষণার আগেই মারা যান আলফ্রেড নোবেল।
আইনসভার অনুমোদন শেষে তাঁর উইল অনুযায়ী নোবেল ফাউন্ডেশন গঠিত হয়। ফাউন্ডেশনের ওপর দায়িত্ব বর্তায় আলফ্রেড নোবেলের রেখে যাওয়া অর্থের সার্বিক তত্ত্বাবধান করা এবং নোবেল পুরস্কারের সার্বিক ব্যবস্থাপনা করা। বিজয়ী নির্বাচনের দায়িত্ব সুইডিশ একাডেমি আর নরওয়েজিয়ান নোবেল কমিটিকে ভাগ করে দেওয়া হয়।
ডিনামাইট আবিষ্কারক আলফ্রেড নোবেল ৩ কোটি ১০ লাখ ক্রোনার রেখে গিয়েছিলেন, আজকের বাজারে যা প্রায় ১৮০ কোটি ক্রোনের সমান।

এতদিন এ নোবেল পুরস্কারের অর্থমূল্য ছিল ৯০ লাখ সুইডিশ ক্রোনার। এ বছর মর্যাদাপূর্ণ নোবেল পুরস্কারজয়ীদের গত বছরের তুলনায় ১০ লাখ ক্রোন বা প্রায় এক লাখ ১০ হাজার ডলার বেশি দেওয়া হবে বলে সম্প্রতি ঘোষণা করেছেন নোবেল ফাউন্ডেশনের প্রধান লারস হেইকেনস্টেন।