মঙ্গলবার, ৯ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

ঠান্ডার মধ্যেই চিনের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলছে ভারতীয় সেনা

News Sundarban.com :
সেপ্টেম্বর ২৯, ২০২০
news-image

নিউজ সুন্দরবন ডেস্ক: লাদাখ সীমান্তে ভারত চিন অশান্তি অব্যাহত। কেউই কাউকে ছেড়ে কথা বলতে রাজি নয়। মাঝেমধ্যেই সীমান্ত দিয়ে ভারতে প্রবেশের চেষ্টা করছে চিনা বাহিনী। প্রত্যুত্তরে তার জবাব দিচ্ছে ভারতীয় সেনা। এবার পূর্ব লাদাখে চিনকে যথা যোগ্য জবাব দিতে প্রস্তুত ভারত। আর মাত্র কয়েক মাস তারপরেই  হাড় কাঁপানো ঠান্ডা পড়বে এখানে। কিন্তু শীতকে থোড়াই কেয়ার। ঠান্ডার মধ্যেই চিনের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলছে ভারতীয় সেনা।

সেই কারণে চিন লাগোয়া পূর্ব লাদাখে নিজেদের সবথেকে ঘাতক ক্ষেপণাস্ত্র নির্ভয় মোতায়েন করল ভারত। সূত্রের খবর, ভারতের এই ক্ষেপণাস্ত্র 1 হাজার কিলোমিটারের মধ্যে যেকোনো লক্ষ্যবস্তুতে ধ্বংস করতে সক্ষম। তিব্বতের পাহাড়ি অঞ্চলে চিনের যে সামরিক ঘাঁটি গুলি রয়েছে, সেগুলিকে গুরিয়ে দেওয়ার জন্যই এই ক্ষেপণাস্ত্র মোতায়েন করা হয়েছে। ভারতের এই নির্ভয় ক্ষেপণাস্ত্রের মারণ ক্ষমতার সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের বিখ্যাত ক্ষেপণাস্ত্র টমাহকের সঙ্গে তুলনা করা হয়। জানা গিয়েছে ভারতের এই ক্ষেপণাস্ত্র ক্রুজ শ্রেণীর ক্ষেপণাস্ত্র। ভারতের মাটিতে এই ক্ষেপণাস্ত্র তৈরি করা হয়েছে।

পনেরশো কিলোগ্রাম ওজনের এই ক্ষেপণাস্ত্র লম্বালম্বি রকেটের মতো আকাশে উড়ে ৯০ ডিগ্রি বাক নিয়ে লক্ষ বস্তুর ওপর আঘাত হানে। ইতিমধ্যে আরও দুটি ক্ষেপণাস্ত্র মোতায়েন করা রয়েছে।

-ফাইল চিত্র