মঙ্গলবার, ৯ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

মুখ্যমন্ত্রীর সায়, সোমবার জাতীয় শিক্ষানীতি নিয়ে প্রধানমন্ত্রীর ডাকা বৈঠকে অংশ নেবে রাজ্য

News Sundarban.com :
সেপ্টেম্বর ৬, ২০২০
news-image

জাতীয় শিক্ষানীতি নিয়ে আলোচনায় কেন্দ্রীয় সরকারের ডাকা বৈঠকে অংশ নেবে রাজ্য ।আগামী সোমবার জাতীয় শিক্ষানীতি নিয়ে প্রধানমন্ত্রী সব রাজ্যের শিক্ষামন্ত্রী ও শিক্ষাসচিবদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠক করবেন। এরাজ্যের তরফে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ও শিক্ষাসচিব মণীশ জৈন ওই বৈঠকে যোগ দেবেন। শনিবার শিক্ষক দিবসের এক অনুষ্ঠানে একথা শিক্ষামন্ত্রী নিজেই একথা জানিয়েছেন।তিনি বলেন ,কেন্দ্রীয় সরকারের সঙ্গে বৈঠকে রাজ্যের তরফ থেকে এই শিক্ষানীতি নিয়ে যাবতীয় বক্তব্য তুলে ধরা হবে।প্রসঙ্গত, ইতিমধ্যেই রাজ্যের তরফ থেকে জাতীয় শিক্ষানীতি পর্যালোচনায় এক কমিটি গঠন করা হয়েছে। তারা এই নিয়ে মুখ্যমন্ত্রীর কাছে সুপারিশও জমা দিয়েছে। সেখানে এই নীতির অনেকগুলি বিষয় আপত্তি জানানো হয়েছে।রাজ্যের তরফ থেকে পরিস্কার বলা হয়েছে, পড়ুয়াদের অসুবিধা হয়, এমন কোনও সিদ্ধান্ত মানা হবে না। শিক্ষা সংবিধানে যৌথ তালিকাভুক্ত হওয়া সত্বেও নতুন শিক্ষা নীতি ঘোষণা করার আগে রাজ্যের সঙ্গে কোনওরকম আলোচনা করা হয়নি বলেও অভিযোগ করা হয়েছে।

এমত অবস্থায় নতুন এই শিক্ষানীতি প্রণয়নের জন্য কেন্দ্রীয় সরকার সব রাজ্যের সঙ্গে কথা বলতে চাইছে। এমনকি এই বৈঠকে রাষ্ট্রপতিও উপস্থিত থাকবেন বলেই জানা গিয়েছে। এই বৈঠকে সোমবার প্রত্যেক রাজ্য তাদের মতামত জানাবে। থাকবেন প্রধানমন্ত্রী, কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী-প্রমুখ। তারপরে সব রাজ্যের সুপারিশ মেনেই যদি প্রয়োজন হয়, তাহলে নীতিতে বদল আনা হবে। সূত্র্রের খবর, কেন্দ্র চায় জিএসটির মতই ঐক্যমত্যে গিয়ে এই শিক্ষানীতি লাগু করতে। তাতে সারা দেশের পড়ুয়াদেরই মঙ্গল হবে। সেই লক্ষ্যেই সোমবারের এই বিশেষ বৈঠক।
এদিকে, শিক্ষক দিবস উপলক্ষে রাজ্য সরকার আজ করোনা ও আম্ফানোত্তর পরিস্থিতেত শিক্ষা ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদানের জন্য নির্বাচিত ৬১ জন শিক্ষক শিক্ষিকাকে শিক্ষারত্ন সম্মানে সংবর্ধিত করেছে। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বিকাশ ভবনে আয়োজিত রাজ্য স্তরের মূল অনুষ্ঠানে ভার্চুয়াল পদ্ধতিতে শিক্ষক-শিক্ষিকাদের সংবর্ধিত করেন। সংশ্লিষ্ট জেলা সদরে জেলাশাসকরা শিক্ষকদের হাতে পুরস্কার তুলে দেন। এদিকে রাজ্য এবং কেন্দ্রের শিক্ষানীতির বিরুদ্ধে বেশ কয়েকটি শিক্ষক সংগঠন আজ রাস্তায় নেমে প্রতিবাদ জানিয়েছে।