শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সীমান্তে কিভাবে স্থিতাবস্থা ফিরিয়ে আনা যায় এই নিয়ে আলোচনা হবে ভারত ও চিনের

News Sundarban.com :
সেপ্টেম্বর ৪, ২০২০
news-image

চিনের প্রতিরক্ষা মন্ত্রী ওয়েই ফেং বৈঠকে বসতে পারেন রাজনাথ সিংয়ের সঙ্গে। রাশিয়াতে একাধিক দেশের প্রতিরক্ষামন্ত্রীদের নিয়ে বৈঠক হচ্ছে। এই বৈঠকে যোগ দিতে গিয়েছিলেন রাজনাথ সিং। বৃহস্পতিবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী জেন সার্জেই শোইগুর সঙ্গে বিশেষ বৈঠক করেছেন রাজনাথ সিং। সেখানে ভারতের প্রতিরক্ষা বিষয়ক কূটনীতিকরাও উপস্থিত ছিলেন। দুই বন্ধু দেশের মধ্যে প্রতিরক্ষা বিষয়ক একাধিক ইসু নিয়ে প্রায় এক ঘন্টা ধরে আলোচনা হয়। জানা যাচ্ছে, পাকিস্তানকে রাশিয়ার অস্ত্র সরবরাহ নিয়ে কৌশলী আলোচনা হয়েছে।

রাশিয়ায় প্রতিরক্ষা মন্ত্রীদের বৈঠকে যোগ দিয়েছেন চিনের প্রতিরক্ষামন্ত্রীও। লাদাখ নিয়ে ভারত ও চিনের মধ্যে দফায় দফায় বৈঠক হলেও কোন ফলপ্রসূ সমাধান মেলেনি। মস্কোতে চলা সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন সম্মেলন চলাকালীন বৈঠকে বসতে চলেছেন ভারত ও চিনের প্রতিরক্ষা মন্ত্রীরা। সীমান্তে কিভাবে স্থিতাবস্থা ফিরিয়ে আনা যায় এই নিয়ে আলোচনা হবে বলে জানা গিয়েছে।

উল্লেখ্য, গত ২০ জুন গালওয়ান ভ্যালিতে ২০ জওয়ানের শহিদ হওয়ার পর পরিস্থিতি আরও খারাপ হয়েছে। প্যাংগং লেকের দক্ষিণ প্রান্ত দিয়ে ভারত ভূখন্ডে অনুপ্রবেশের চেষ্টা করে চিনা বাহিনী। তবে ভারতীয় সেনার প্রচেষ্টায় তারা পিছু হটতে বাধ্য হয়। কিন্তু সমস্যার সমাধান হয়নি।

চিনা ফৌজ ভারতের সীমান্ত দিয়ে অনুপ্রবেশের চেষ্টা চালিয়েই যাচ্ছে, এমনকী সীমান্ত থেকে সেনা সরিয়ে নেওয়ার আশ্বাস দিলেও তারা তা করেনি। স্বাভাবিক ভাবেই দুই দেশের সম্পর্কের অবনতি হয়েছে। যার প্রভাব পড়েছে কূটনৈতিক সম্পর্কেও। দুই দেশের কমান্ডারদের মধ্যে বৈঠক হলেও প্রশাসনিক ক্ষেত্রে এই প্রথম বৈঠকে বসছে ভারত ও চিনের প্রতিরক্ষামন্ত্রীরা। এদিনের বৈঠকের দিকেই তাকিয়ে রয়েছে কূটনৈতিক মহল।

ছবি-ANI