বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আলু নিয়ে বিরক্তি বাড়ছে আমজনতার

News Sundarban.com :
আগস্ট ২৯, ২০২০
news-image

মধ্যবিত্তের প্রত্যেকদিনের বাজারের অন্যতম উপাদান আলু নিয়ে বিরক্তি বাড়ছে আমজনতার।তবে এর কারণ হিসেবে ব্যবসায়ীদের দাবি, পাইকারি বাজারে বাড়ছে আলুর দাম। পোস্তা বাজারে আলুর দাম ১৫০ টাকা বৃদ্ধি পেয়েছে বস্তা পিছু।

তবে একথা একেবারেই ভিত্তিহীন বলে শুক্রবার উড়িয়ে দিলেন টাক্সফোর্সের সদস্য রবীন্দ্রনাথ কোলে।তিনি জানিয়েছেন, আলুর দাম বৃদ্ধি পাওয়ার কারণ প্রথমত আম্ফান, বর্ষা এবং তারপরে নিম্নচাপের ফলে শাকসবজির অনেকটাই ক্ষতি হয়েছে।ফলতো মানুষ সম্পূর্ণভাবে নির্ভরশীল হয়ে পড়েছে উপর। তার জন্য আলুর চাহিদা বেড়েছে।

সে ক্ষেত্রে আলুর দাম সামান্য বৃদ্ধি পেয়েছে । আলুর দাম নিয়ে মুখ খুললেন টাক্সফোর্সের সদস্য রবীন্দ্রনাথ কোলে।শুক্রবার তিনি বলেন, কোল্ডস্টোরেজ থেকে আলু বের হয়। সেখানে কিছু মানুষ রয়েছে যারা চড়া দামে আলু বাজারে ছাড়ছে।ফলে হোলসেলাররা ২৯ টাকা কেজি দরে আলু কিনছে এবং বাজারে বিক্রি করছে ৩২ টাকা কেজি দরে। সেখানে কিছুটা হলেও আলুর দাম বৃদ্ধি পেয়েছে।তবে সে বিষয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পদক্ষেপ নিয়েছে বলেও তিনি জানিয়েছেন। অন্যদিকে এনফোর্সমেন্ট ডিরেক্টররা বাজারে আলুর দাম পরিদর্শন করছেন। এছাড়াও আরেকটি কারণ অন্য রাজ্যে আলু যাচ্ছে।

সেই জন্য অন্য রাজ্যে যদি আলু না যায় তাহলে হয়তো আলুর পরিমাণ সঠিক থাকবে এবং দামও সঠিক থাকবে বলে জানিয়েছেন রবীন্দ্রনাথবাবু।

এর পাশাপাশি তিনি জানিয়েছেন আলুর ফলন এবছর ভালোই হয়েছে। চাষিরা আলুর দাম ভালোই পেয়েছেন । তবে যেহেতু গ্রাম থেকে শহরে আসতে আলু একটি চেন সিস্টেমের মাধ্যমে আসছে অনেকের হাত ঘুরে, সেখানে আলুর দাম বৃদ্ধি পেয়ে যাচ্ছে।