বুধবার, ৬ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ

চাষের গতি আনতে ক্যানিংয়ে দুর্গত চাষীদের সাহায্যে এগিয়ে এলো কৃষি দফতর

News Sundarban.com :
আগস্ট ২৯, ২০২০
news-image

করোনা আর আম্ফানের দাপটে জর্জরিত চাষীরা। তার উপর দোসর হয়ে আঘাত হানছে নিন্মচাপ।এমন কঠিন পরিস্থিতিতে বিপন্ন ক্যানিং ১ ব্লকের দুর্গত চাষীরা।রীতিমতো ক্যানিং এক ব্লকের প্রত্যন্ত গ্রামে গ্রামে হাজীর হয়ে চাষীদের অভাব অভিযোগ সরেজমিনে ক্ষতিয়ে দেখেন সহ কৃষি আধিকারী দফতরের কর্তা ব্যক্তিরা।পরবর্তী সময়ে সেই সমস্ত দুর্গত চাষীদের কে সাহায্যের হাত বাড়িয়ে দিয়ে এগিয়ে এলো ক্যানিং ১ ব্লক সহ কৃষি আধিকারী দফতর।

শুক্রবার বিকালে সামাজিক দুরত্ব বজায় রেখে ক্যানিং ১ ব্লক সহ কৃষি আধিকারীকের দফতর থেকে উন্নত প্রযুক্তিতে চাষ করার জন্য দুর্গত চাষীদের হাতে তুলে দেওয়া হয় ‘সোলার লাইট ইনসেক্ট ট্রাপ’ মেশিন ও ‘ভেজিটেবল সীডলিং ট্রান্সপ্ল্যানটার’ মেশিন। এদিন এলাকার ৫০ জন দুর্গত চাষীদের হাতে উন্নত প্রযুক্তির কৃষি কাজের জন্য ব্যবহৃত মেশিন তুলেদেন ক্যানিং ১ ব্লকের সহ কৃষি আধিকারীক গোপা সমাদ্দার।
অন্যান্য কৃষি আধিকারীকদের মধ্যে উপস্থিত ছিলেন ক্যানিং ১ ব্লক টেকনোলজি ম্যানেজার প্রীতম দেবনাথ,ক্যানিং ১ ব্লক অ্যাসিষ্ট্যান্ট টেকনোলজি ম্যানেজার মৌমিতা দাস দিন্দা,দেবাশীষ মন্ডল সহ অন্যান্য আধিকারীক গণ।
চাষের উপযোগির উন্নত প্রজাতির কৃষি সরঞ্জাম মেশিন প্রদান অনুষ্ঠান শেষে ক্যানিং ১ ব্লক সহ কৃষি অধিকর্তা গোপা সমাদ্দার বলেন “সাধারণত প্রান্তিক চাষীরা বেশির ভাগ ক্ষেত্রে ক্ষতিগ্রস্ত হয়ে থাকে বিভিন্ন রকম পোকা,কীটপতঙ্গের আক্রমণে। সোলার লাইট ইনসেক্ট ট্রাপ মেশিন টি বাগানে রাখলেই সমস্ত রকম পোকামাকড়,কীটপতঙ্গ অনায়াসেই মেশিনে এসে হাজীর হবে এং মারা যাবে । ফলে পোকামাকড় ও কীটপতঙ্গের উপদ্রবের হাত থেকে উপকৃত হবেন চাষীরা।একটি মেশিন প্রায় এক একর কৃষিক্ষেতে পোকামাকড়,কীটপতঙ্গের আক্রমণ থেকে বাঁচাতে সক্ষম হবে। অন্যদিকে চাষীরা বিভিন্ন ধরনের সবজীর চারাগাছ রোপণ করার জন্য কোদাল কিংবা অন্যান্য যন্ত্রপাতি ব্যবহার করেন। তাতে করে সময় ও ব্যয় হয় প্রচুর। বর্তমানে ‘ভেজিটেবল সীডলিং ট্রান্সপ্লানটার’ মেশিনের সাহায্যে ১ মিনিট সময় ব্যয় করে দ্রুত গতিতে ২৫ টি বীজ রোপণ করতে সক্ষম হবেন চাষীরা।আর এমন উন্নত প্রযুক্তি তে চাষীরা চাষে অভ্যস্থ হয়ে গেলে চাষের ক্ষেত্রে এক নতুন ইতিহাস সৃষ্টি হবে ক্যানিং ১ ব্লকে। পাশাপাশি অর্থনৈতিক ভাবে স্বনির্ভর হয়ে এগিয়ে যাবেন এই ব্লকের চাষীরা।” এদিন ক্যানিং ১ ব্লক সহ কৃষি অধিকর্তার দফতর থেকে উন্নত প্রজাতির চাষের কাজে ব্যবহৃত মেশিন ,বীজ ও জৈব সার পেয়ে খুশি মোসলেম লস্কর,খোকন মিস্ত্রী, নুর ইসলাম সরদার,রাজেয়া বিবি লস্কর,আবুল কাসেম মন্ডল,হারাণ মন্ডল,জগদীশ মন্ডলদের মতো ক্যানিং ১ ব্লকের প্রান্তিক চাষীরা।