শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

গ্রেফতার জঙ্গি, উত্তরপ্রদেশের ডিজিপি হিতেশ চন্দ্র রাজ্যজুড়ে সতর্কতা জারি

News Sundarban.com :
আগস্ট ২২, ২০২০
news-image

শনিবার ভোর রাতে সব প্ল্যান বানচাল করে দিয়ে একজনকে জঙ্গি সন্দেহে গ্রেফতার করেছে দিল্লি পুলিশ। ধৃতের নাম আবু ইউসুফ খান। তাঁকে গ্রেফতারের পর উত্তরপ্রদেশ ও দিল্লির নয়ডাতে কড়া সতর্কতা জারি করে অভিযান চালায় পুলিশ। ইউসুফকে গ্রেফতারের পর তাঁকে জেরা করা হলে বেরিয়ে আসে বেশ কিছু তথ্য।জিজ্ঞাসাবাদের প্রথম দফায় সে জানায়, আফগানিস্তানে তাঁর হ্যান্ডলারের সঙ্গে তিনি যোগাযোগ করছিলেন। তাঁদের এই দলটি অযোধ্যায় রাম মন্দির প্রতিশোধ নেওয়ার জন্য হামলা চালিয়েছিল।

এর জন্য তাঁরা বেশ কয়েকটি জায়গা বেছে নিয়েছিল। পুলিশ সেই জায়গাগুলি সম্পর্কেই জিজ্ঞাসাবাদ করছে ইউসুফকে।

সন্ত্রাসবাদী আবু ইউসুফকে ৮ দিনের পুলিশি হেফাজতে রাখা হয়েছে। এরপর তাঁকে উত্তরপ্রদেশের বলরামপুরে নেওয়া হবে।

এই সময় দিল্লি পুলিশ এবং উত্তরপ্রদেশের এটিএস এর একটি দল বলরামপুর সফর করবে।জানা গিয়েছে, ইউসুফ বলরামপুরেরই বাসিন্দা, সেই কারণেই ইতিমধ্যে একবার অভিযান চালানো হয়ে গিয়েছে।গ্রেফতার ছাড়াও সন্ত্রাসবাদীদের থেকে দুটি প্রেসার কুকার, একটি পিস্তল, চারটি গোটা কার্তুজ, এবং একটি মোবাইল ফোন উদ্ধার করেছে।

উদ্ধার হওয়া আইইডিগুলির সঠিক পরিমাণ এখনও জানা যায়নি। তবে, অনুমান করা যায় এগুলি প্রায় ১৫ কিলোগ্রামের মতো। জাতীয় সুরক্ষা গার্ড বা এনএসজি বোমা নিষ্ক্রিয়কারী দল একটি রোবট সহ ঘটনাস্থলে পৌঁছে সফল ভাবেই ঐ বোমা নিষ্ক্রিয় করতে সক্ষম হয়েছে বলে জানা গিয়েছে।

উত্তরপ্রদেশের ডিজিপি হিতেশ চন্দ্র রাজ্যজুড়ে সতর্কতা জারি করেছেন এবং সমস্ত পুলিশ আধিকারিকদেরও বিশেষত যারা ফিল্ড পোস্টিং এ আছেন তাঁদের সতর্ক থাকতে বলেছেন। এছাড়াও উত্তরপ্রদেশের নয়ডায় দিল্লি সীমান্তে সিকিউরিটি চেক জোরদার করা হয়েছে। দিল্লি থেকে আশা সব গাড়িগুলোও চেকিং করা হচ্ছে।