বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

রাজ্যে চালু হল কোভিড পেশেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম

News Sundarban.com :
আগস্ট ১৭, ২০২০
news-image

রাজ্যের কোভিড হাসপাতালগুলিতে চিকিৎসা সংক্রান্ত তথ্য আদান-প্রদানে স্বচ্ছতা আনতে রাজ্য সরকার আজ থেকে কোভিড পেশেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম চালু করেছে। কলকাতার এম আর বাঙ্গুর সহ তিন হাসপাতালে প্রাথমিক পর্যায়ে তা চালু হলেও এক সপ্তাহের মধ্যে রাজ্য সরকারের ৮৪ টি কোভিড হাসপাতালেই ওই ব্যবস্থা চালু হয়ে যাবে বলে মুখ্যসচিব রাজীব সিনহা জানিয়েছেন। নবান্নে সাংবাদিকদের বলেন নতুন ব্যবস্থাপনায় রাজ্য স্বাস্থ্য দপ্তরের ওয়েবসাইট থেকে রোগীর পরিজনরা হাসপাতালে চিকিৎসাধীন করোনা আক্রান্তের চিকিৎসা ও শারীরিক অবস্থা সম্পর্কে যাবতীয় তথ্য কম্পিউটারে এক ক্লিকেই পেয়ে যাবেন।

মুখ্য সচিব দাবি করেছেন কোভিড পরিস্থিতির মোকাবিলায় রাজ্য সরকার সব রকম ভাবে প্রস্তুত। হাসপাতালগুলিতে পর্যাপ্ত সংখ্যক শয্যা রয়েছে। রাজ্যের মোট ১১ হাজার ৭৭৫ টি কোভিড শয্যার মধ্যে বর্তমানে মাত্র ৩৫ শতাংশ শয্যায় রোগী ভর্তি রয়েছে। প্রতিটি শয্যায় অক্সিজেন সরবরাহ পরিকাঠামো তৈরি করা হয়েছে।বেড অকুপেন্সি রেট এবং মৃত্যুহার কমছে। প্রতিদিন রাজ্যে ৩৫ হাজারের বেশি কোভিড নমুনা পরীক্ষা করা হচ্ছে বলে তিনি জানান।রাজ্যের পরিস্থিতি নিয়ে আশঙ্কার কোন কারণ নেই বলে দাবি করে মুখ্য সচিব বলেন আজকের দিনে রাজ্যে ৫১৭৩ জন করোনা আক্রান্ত হাসপতালে চিকিৎসাধীন। এদের মধ্যে ৬ শতাংশের অবস্থা গুরুতর। ৯৯৭ জনের মাঝারি সংক্রমণ রয়েছে।

বাকি ২২৬৩ সংক্রমণ মৃদু। উপসর্গহীন২২ হাজার মানুষ সেফ হোম বা আইসোলেশ ন এ আছে ন। এখনো পর্যন্ত রাজ্যে কোভিডে যত মৃত্যু হয়েছে তার ৮৯ শতাংশের জন্য ই কো মর্বিডিটি দায়ী বলে মুখ্য সচিব জানিয়েছেন। সরাসরি করোনার কারণে মাত্র ২ শতাংশ মানুষের মৃত্যু হয়েছে বলে তাঁরা দাবি।