বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

এগিয়ে আসছে বিধানসভা ভোট, পুলিশকে কাছে টানতে তৎপর মমতা

News Sundarban.com :
আগস্ট ১৭, ২০২০
news-image

নিউজ সুন্দরবন ডেস্ক: রাজ্যে বিধানসভা ভোটের আগে পুলিশ কর্মীদের জন্য একগুচ্ছ নতুন পদক্ষেপ ঘোষণা করল রাজ্য সরকার। রাজ্য সরকারের দাবি করোনা মহামারীর বিরুদ্ধে সামনের সারিতে থেকে লড়াই করে চলা ও প্রাণ উৎসর্গ করা পুলিশ কর্মীদের সম্মান জানাতেই এই সব সিদ্ধান্ত। যদিও সমালোচকদের মতে করোনাকালেে পুলিশ বাহিনীর মধ্যে ক্রমবর্ধমান বিক্ষোভের আঁচ পেয়েই তাদর কাছে টানতে এই সব উদ্যোগ।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সোমবার ঘোষণা করেন, রাজ্য সরকার এবছর থেকে পয়লা সেপ্টেম্বর দিনটিকে পুলিশ দিবস হিসেবে পালন করার সিদ্ধান্ত নিয়েছে। সাধারণ মানুষের সঙ্গে পুলিশের সম্পর্ককে আরও সুদৃঢ় করতে, পুলিশের প্রতি সাধারণ মানুষের আস্থা ও সম্মান বাড়াতে কলকাতা সহ রাজ্যের সব জেলায় যথাযোগ্য মর্যাদার সঙ্গে আগামী পয়লা সেপ্টেম্বর দিনটি পালন করা হবে। উল্লেখ্য করনায় সংক্রমিত হয়ে রাজ্যে এখনও পর্যন্ত ১৮ জন পুলিশ কর্মীর মৃত্যু হয়েছে। কর্মীদের মধ্যে সংক্রমণ ঠেকাতে সামাজিক দূরত্ব বিধি মেনে পুলিশকর্মীদের কাজ করার সুযোগ করে দিতে আরো ২০ টি নতুন ব্যারাক তৈরি করা হবে বলেও তিনি ঘোষণা করেন। পুলিশ কর্মীদের উন্নয়নে ২০১২ সালে যে পুলিশ উন্নয়ন পর্ষদ গঠন করা হয়েছিল তার পুনরুজ্জীবনের কথাও ঘোষণা করেছেন মমতা।

এই পর্ষদ পুলিশ দিবস থেকেই কাজ শুরু করবে। সেজন্য পুলিশ সুপারের নেতৃত্বে প্রতিটি জেলায় একটি করে কমিটি তৈরি করা হবে। এছাড়াও রাজ্য পুলিশের ইন্সপেক্টর পদমর্যাদা পর্যন্ত যে সব পুরুষ ও মহিলা আধিকারিক কর্মরত রয়েছেন তাদের এক ও অভিন্ন গ্রেড এর আওতায় আনার কথাও মুখ্যমন্ত্রী ঘোষণা করেন। এর ফলে পদোন্নতির ক্ষেত্রে মহিলারা এখন থেকে পুরুষদের মত সমান সুযোগ পাবেন। প্রসঙ্গত রাজ্য পুলিশের ইন্সপেক্টর পদমর্যাদা পর্যন্ত কর্মরত মহিলা আধিকারিকদের পদের সংখ্যা অত্যন্ত কম হওয়ায় এতদিন তারা সময় মত পদোন্নতির সুযোগ থেকে বঞ্চিত হচ্ছিলেন। মুখ্যমন্ত্রী এই দিন করনায় সংক্রমিত হয়ে যেসব পুলিশ কর্মী ছাড়াও সিভিক ভলেন্টিয়ার ,সাফাই কর্মী, স্বাস্থ্য কর্মী ও সাংবাদিকরা মারা গিয়েছেন তাদের পরিবারের একজনকে চাকরি দেওয়ার কথা ঘোষণা করেছেন।মুখ্যমন্ত্রী বলেন কভিদ পরিস্থিতিতে রাজ্যের পুলিশকর্মীরা অত্যন্ত সাহসিকতার সঙ্গে একই সঙ্গে মহামারী বিরুদ্ধে এবং আইন-শৃঙ্খলা রক্ষার লড়াই করে চলেছেন। বর্তমান পরিস্থিতির প্রেক্ষিতে রাজনৈতিক এবং ধর্মীয় সমাবেশ সম্পূর্ণ নিষিদ্ধ হলেও কোন কোন দল ও সংগঠন তা করছে এবং পুলিশকর্মীদের সংক্রমিত হতে হচ্ছে বলে মুখ্যমন্ত্রী ক্ষোভ প্রকাশ করেছেন। নাম না করে বিজেপিকে কটাক্ষ করে তিনি বলেন যারা শুধু এ রাজ্যের পুলিশের বদনাম করছেন তাদের উচিত উত্তরপ্রদেশের মত রাজ্যগুলির অবস্থা দেখে মন্তব্য করা।