বুধবার, ২২শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

ট্রাম্পের সহায়তায় ইসরায়েল এবং সংযুক্ত আরব আমিরাত ঐতিহাসিক চুক্তি

News Sundarban.com :
আগস্ট ১৪, ২০২০
news-image

ট্রাম্পের সহায়তায় ইসরায়েল এবং সংযুক্ত আরব আমিরাত দ্বিপাক্ষিক সম্পর্ক স্বাভাবিক করার জন্য ঐতিহাসিক চুক্তিতে পৌঁছেছে। পশ্চিম তীরের যেসব এলাকা ইসরায়েল নিজেদের সঙ্গে যুক্ত করার কথা বলছে, চুক্তির আওতায় আপাতত তা স্থগিত করার বিষয়ে সম্মত হয়েছে। হোয়াইট হাউসের জ্যেষ্ঠ কর্মকর্তারা একথা জানিয়েছেন।

যুক্তরাষ্ট্র, আমিরাত ও ইসরায়েলের পক্ষ থেকে যৌথ বিবৃতিতে বলা হয়েছে, মধ্যপ্রাচ্যের অবস্থা পুরোপুরি শান্ত করার জন্য এই চুক্তির আওতায় বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট টুইটারে এই চুক্তিকে যুগান্তকারী আখ্যা দিয়ে বলেন, আমাদের দুটি মহান বন্ধুদের মধ্যে এই চুক্তি হওয়ায় আমি খুশি। হোয়াইট হাউসের কর্মকর্তারা জানিয়েছেন, শান্তি চুক্তিটি ইসরায়েল, সংযুক্ত আরব আমিরাত এবং যুক্তরাষ্ট্রের মধ্যে দীর্ঘ আলোচনার ফসল।

এদিন ট্রাম্প, নেতানিয়াহু এবং আবুধাবির যুবরাজ শেখ মোহাম্মদ বিন জায়েদের মধ্যে টেলিফোনে এই চুক্তি চূড়ান্ত হয়। যৌথ বিবৃতিতে বলা হয়, ইসরায়েল ও সংযুক্ত আরব আমিরাতের প্রতিনিধিরা বিনিয়োগ, পর্যটন, বিমান, সুরক্ষা, টেলিযোগাযোগ এবং অন্যান্য বিষয়ে দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষরের জন্য আগামী সপ্তাহগুলোতে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। দু’দেশ শিগগিরই রাষ্ট্রদূত এবং দূতাবাস বিনিময় করবে বলেও আশা করা হচ্ছে।

এছাড়াও বিবৃতি ইসরায়েল পশ্চিম তীরে তাদের আধিপত্য স্থাপন স্থগিত রাখার ব্যাপারেও সম্মতি জানায়। – ইসরায়েলি সংবাদ সংস্থার