শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

ভারতে করোনার সংক্রমণে লাগাম টানা না গেলেও সুস্থতার হার বেড়েছে

News Sundarban.com :
আগস্ট ১১, ২০২০
news-image

ভারতে করোনার সংক্রমণে লাগাম টানা না গেলেও সুস্থতার হার বেড়েছে।  কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, আগের ২৪ ঘণ্টায় ৫৩ হাজার ৬০১ জন করোনা আক্রান্ত হয়েছে। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা হলো ২২ লাখ ৬৮ হাজার ৬৭৫ জন। তবে এ পর্যন্ত করোনা থেকে সেরে উঠেছেন ১৫ লাখ ৮০ হাজারের বেশি মানুষ। সুস্থতার হার প্রায় ৭০ শতাংশ। এটাকেই আশার আলো হিসেবে দেখছে সরকার।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মঙ্গলবার ১০ রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে করোনা পরিস্থিতি নিয়ে ভার্চুয়াল বৈঠক করবেন। দেশটিতে সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জিসহ বেশ কিছু রাজনীতিবিদ আক্রান্ত হয়েছেন।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুসারে, মহামারি করোনা ভাইরাসে আক্রান্তের বৈশ্বিক তালিকায় তিন নম্বরে থাকা ভারতে গত এক সপ্তাহ ধরে সবচেয়ে বেশি সংক্রমণ ঘটে চলেছে। তালিকায় এক নম্বরে থাকা যুক্তরাষ্ট্র ও দুই নম্বরে থাকা ব্রাজিলের চেয়েও এখন দৈনিক সংক্রমণ বেশি ঘটছে ভারতে। ভারতে এর আগের পুরো সপ্তাহ প্রতিদিন ৬০ হাজারের ওপরে আক্রান্ত হলেও সোমবার ২৪ ঘণ্টায় আক্রান্ত কিছুটা কমেছে। এই একদিনে ৫৩ হাজার ৬০১ জন নতুন করে করোনা আক্রান্ত শনাক্ত হয়েছেন। তবে একই সময়ে যুক্তরাষ্ট্র ও ব্রাজিলে আক্রান্ত হয়েছে যথাক্রমে ৪৯ হাজার ৫১৭ ও ২২ হাজার ৪৮ জন। বিশ্বে প্রথম স্থানে থাকা যুক্তরাষ্ট্রে মোট আক্রান্ত ৫০ লাখ ৯৪ হাজার ও দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিলে ৩০ লাখ ৫৭ হাজার। আর সেখানে ভারতে মোট আক্রান্ত ২২ লাখ ৬৮ হাজার।

ভারতের সরকারি পরিসংখ্যান মতে, ভারতে সংক্রমণের হার সোমবার ছিল ১৩ শতাংশ। গত ২৪ ঘণ্টায় তা কমে হয়েছে ৭.৬৮ শতাংশ। গত ২৪ ঘণ্টায় দেশে করোনা পরীক্ষা হয়েছে ৬ লাখ ৯৮ হাজার ২৯০ জনের। যা করোনাকালের মধ্যে সর্বোচ্চ।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, ২৪ ঘণ্টায় মহামারি করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৮৭১ জন। এ নিয়ে মোট মারা গেছেন ৪৫ হাজার ২৫৭ জন। এর মধ্যে মহারাষ্ট্রেই মারা গেছেন ১৮ হাজার ৫০ জন। দ্বিতীয় স্থানে থাকা তামিলনাড়ুতে মোট মৃত্যু ৫ হাজার ছাড়িয়েছে। রাজধানী দিল্লিতে এ পর্যন্ত মৃতের সংখ্যা ৪ হাজার ১৩১ জন। মৃত্যু বেড়ে তালিকার চতুর্থ স্থানে উঠে আসা কর্নাটকে প্রাণ গেছে ৩ হাজার ৩১২ জনের। এছাড়া গুজরাটে ২ হাজার ৬৭২ জন, উত্তরপ্রদেশে ২ হাজার ১২০ জন, পশ্চিমবঙ্গে ২ হাজার ১০০ জন ও অন্ধ্রপ্রদেশে ২ হাজার ১১৬ জনের প্রাণ কেড়েছে মহামারি করোনা। -এনডিটিভি ও ইন্ডিয়া টুডে, -পিটিআই

পরিসংখ্যান বলছে, কয়েকদিন ধরে মৃতের হার কমে এসেছে। এখন মৃত্যুহার ২ এর নিচে। তবে গত মাসে মৃত্যু হার ছিল ২.৭০ এবং জুন মাসে ছিল ২.৮৩ শতাংশ।

আক্রান্তের সংখ্যা বাড়লেও ভারতে করোনা রোগীর সুস্থ হয়ে ওঠার পরিসংখ্যানটাও এখন স্বস্তি দিচ্ছে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৪৭ হাজার ৭৪৬ জন। এখনও পর্যন্ত মোট ১৫ লাখ ৮৩ হাজার ৪৮৯ জন করোনা আক্রান্ত রোগী সুস্থ হয়েছেন। অর্থাৎ দেশে মোট আক্রান্তের প্রায় ৬৯. ৭৯ শতাংশ সুস্থ হয়েছেন।