বুধবার, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

তোপের মুখে পড়ে শেষ পর্যন্ত সংবাদ সম্মেলন ছেড়ে চলে গেলেন ট্রাম্প

News Sundarban.com :
আগস্ট ১০, ২০২০
news-image

আবারও মিথ্যা বলেছেন ডোনাল্ড ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্টের জন্য এটা অবশ্য নতুন কিছু নয়। হরহামেশাই তিনি মিথ্যা বলেন। সাক্ষাৎকার হোক বা সংবাদ সম্মেলনই হোক—কোনো কিছুর পরোয়া করেন না তিনি। কিন্তু এবার মিথ্যা বলে তোপের মুখে পড়ে শেষ পর্যন্ত সংবাদ সম্মেলন ছেড়ে চলে গেলেন তিনি।

নিউজার্সিতে নিজস্ব বেডমিনিস্টারে গলফ ক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে ডোনাল্ড ট্রাম্প দাবি করেন, ভেটেরানস চয়েস প্রোগ্রাম তিনি পাস করেছিলেন। সাবেক সেনা কর্মকর্তাদের চিকিৎসা সহায়তা–সংক্রান্ত এই বিল যদিও সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা পাস করেছিলেন। কিন্তু ট্রাম্প অবলীলায় এই বিল পাসের কৃতিত্ব নিজের বলে দাবি করেন। এই একই মিথ্যা দেড় শ বারের বেশি তিনি বলেছেন। বিষয়টি এক সাংবাদিক ধরিয়ে দিলে ট্রাম্প আর কালক্ষেপণ না করে সংবাদ সম্মেলন ছেড়ে চলে যান।মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের খবরে বলা হয়, গতকাল আয়োজিত সংবাদ সম্মেলনে ডোনাল্ড ট্রাম্প ভেটেরানস চয়েস প্রোগ্রাম পাসে নিজের কৃতিত্ব দাবি করে বলেন, ‘দশকের পর দশক ধরে তারা এটি পাস করার চেষ্টা চালিয়ে যাচ্ছিল। কিন্তু কোনো প্রেসিডেন্ট এটি করতে পারেননি। আমরা করেছি।’

সত্য হচ্ছে, ২০১৪ সালে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা এই চয়েস প্রোগ্রামের বিলে সই করে একে আইনে রূপান্তর করেন। এই আইনের কারণে সাবেক সেনা সদস্যরা ভেটেরান হেলথ অ্যাডমিনিস্ট্রেশনের (ভিএ) বাইরেও সরকারি স্বাস্থ্যসেবার আওতায় আসার সুযোগ পান। আইনটি প্রণয়নে দুই দলই উদ্যোগই নিয়েছিল। এতে মুখ্য ভূমিকা রেখেছিলেন ভারমন্টের সিনেটর বার্নি স্যান্ডার্স ও অ্যারিজোনার প্রয়াত সিনেটর জন ম্যাককেইন। এ দুজনকেই শুরু থেকেই নানা ধরনের আক্রমণ করে আসছিলেন।

তবে হ্যাঁ, ডোনাল্ড ট্রাম্প ভেটেরান–সম্পর্কিত একটি আইনে সই করেছেন ২০১৮ সালে। সেই আইনটি হচ্ছে ভিএ মিশন অ্যাক্ট, যেখানে এই চয়েস প্রোগ্রামের আওতা বাড়ানো হয়েছে। কিন্তু তিনি বরাবরই ভেটেরানস চয়েস প্রোগ্রাম চালুর কৃতিত্ব দাবি করে আসছেন। সঙ্গে এও বলছেন যে এই আইনটি পাসে তাঁর আগে গত ৫০ বছরে আসা সব মার্কিন প্রেসিডেন্ট ব্যর্থ হয়েছেন।

গতকাল শনিবার এই একই মিথ্যা তিনি আবার বললে সিবিএস নিউজের হোয়াট হাউস প্রতিনিধি পলা রেইড প্রশ্ন করেন, ‘ভেটেরানস চয়েস প্রোগ্রাম পাস করেছেন বলে আপনি বারবার দাবি করছেন কেন?’ এ সময় ট্রাম্প অন্য এক সাংবাদিকের কাছ থেকে প্রশ্ন নেওয়ার চেষ্টা করেন। উদ্দেশ্য ছিল, আলোচনার মোড় ঘুরিয়ে দেওয়া। কিন্তু রেইড বলতে থাকেন, ‘আপনি বলছেন যে ভেটেরানস চয়েস পাস করেছেন আপনি। কিন্তু এটি ২০১৪ সালে পাস হয়েছিল। আপনার এই বিবৃতি মিথ্যা।’

পলা রেইডের এই বক্তব্যের পর ডোনাল্ড ট্রাম্প কিছুক্ষণ চুপ করে থেকে বলেন, ‘ঠিক আছে। সবাইকে ধন্যবাদ।’ এটাই ছিল শনিবারের সংবাদ সম্মেলনে ট্রাম্পের শেষ কথা। তারপর তিনি সংবাদ সম্মেলন থেকে চলে যান।