মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

করোনার হানা. বিপর্যস্ত , নবান্ন ছাড়ছেন মমতা

News Sundarban.com :
আগস্ট ৯, ২০২০
news-image

লাগাতার করোনা সংক্রমণের ঘটার জেরে বেহাল রাজ্যের সচিবালয় নবান্ন। পরিস্থিতি এতাটাই আশঙ্কাজনক যে নিরাপত্তা সুনিশ্চিত করতে মুখ্যমন্ত্রীর দপ্তর সহ বেশ কয়েকজন ভিভিআইপির দপ্তর নবান্ন থেকে সাময়িকভাবে সরিয়ে নেওয়ার পরিকল্পনা করা হচ্ছে। নবান্ন লাগোয়া নতুন এনেক্স বিল্ডিং উপন্ন ভবনে মুখ্যমন্ত্রী,মুখ্য সচিব ও স্বরাষ্ট্র সচিবের দপ্তর স্থাপিত করার উদ্যোগ নেওয়া হয়েছে বলে প্রশাসনিক সূত্রে খবর । দিন কয়েক আগেই মুখ্যমন্ত্রীর নবান্ন লাগোয়া ওই এনেক্স ভবনের উদ্বোধন করেন।নবান্ন থেকে বেশ কয়েকটি দপ্তর ওই ভবনের সরিয়ে নিয়ে যাওয়ার পাশাপাশি সেখানে একটি অতিথিশালা করারও পরিকল্পনা ছিল। কিন্তু বর্তমান পরিস্থিতিতে নবান্নে একাধিক কর্মী ও আধিকারিকের করোনা সংক্রমণ হওয়ায় মুখ্যমন্ত্রী নিরাপত্তা সুনিশ্চিত করতে তার দপ্তর সাময়িকভাবে সেখানে সরিয়ে নিয়ে যাওয়ার কথা ভাবা হচ্ছে।

এদিকে নিরাপত্তার দায়িত্বে থাকা আরও তিনজন পুলিশকর্মীর শরীারে করোলা সংক্রমণের হদিশ মেলায় নবান্নে শনিবার ফের স্যানিটাইজেশনের কাজ চলে ।দমকল কর্মীরা সকাল থেকেই বিভিন্ন দপ্তর ছাড়াও প্রেস কর্নার, লিফটে জীবানু নাশক স্প্রে করেন। চলতি সপ্তাহের প্রথম দুই দিনই নবান্ন জীবাণুমুক্ত করা হয়েছিল। এদিকে করোনা য় কলকাতা পুলিশে এখন পর্যন্ত এক হাজার ৩০৮ জন এবং রাজ্য পুলিশের ২ হাজার ৪০৩ জন আক্রান্ত হয়েছেন বলে সরকারি সূত্রে জানা গিয়েছে। এর মধ্যে বেশ কয়েকজন সুস্থ হয়ে উঠলেও কয়েকজন পুলিশ কর্মী মারাও গিয়েছেন।
রাজ্যে করোনা সংক্রমণ মাথাচাড়া দেওয়ার পর থেকেই একাধিক বার সংক্রমণের কবলে পড়েছে নবান্ন। শীর্ষ আধিকারিক থেকে গাড়ির চালক, আক্রান্তের তালিকা দীর্ঘ। দিন কয়েক আগইে করোনার কবলে পড়েন নবান্নের সার্বিক নিরাপত্তার দায়িত্বে থাকা আধিকারিক। নিয়মিত স্যানিটাইজেশন এবং যাবতীয় সুরক্ষা বিধি মেনেও এই প্রবণতায় লাগাম টানা যাচ্ছেনা। তাই স্বাভাবিক ভাবেই সাধারণ কর্মী থেকে শুরু করে মুখ্যমন্ত্রীর মত ভিভিআইপি দের সুরক্ষা নিরাপত্তার দায়িত্বে থাকা কর্মীদের প্রধান মাথাব্যথার কারণ হয়ে উঠেছে।সেই কারণেই এবার নবান্ন থেকে মুখ্যমন্ত্রী সহ ভিভিআইপিদের সরিয়ে নিয়ে যাওয়ার ভাবনা।