শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ভারতে লাগামহীনভাবে বেড়েই চলেছে মহামারি করোনার সংক্রমণ

News Sundarban.com :
আগস্ট ৭, ২০২০
news-image

ভারতে লাগামহীনভাবে বেড়েই চলেছে মহামারি করোনার সংক্রমণ। সর্বশেষ একদিনে আক্রান্ত শনাক্ত হয়েছে ৬২ হাজার। দেশটিতে এ নিয়ে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ২০ লাখ ছাড়িয়েছে। প্রাণহানিও পেরিয়েছে সাড়ে ৪১ হাজার। বৈশ্বিক আক্রান্তের হিসাবে তৃতীয় স্থানে থাকা ভারতের সামনে রয়েছে ব্রাজিল। দেশটিতে আক্রান্ত হয়েছে ২৯ লাখের বেশি। তালিকার শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে আক্রান্ত ৫০ লাখ ছাড়িয়ে গেছে। খবর বিবিসি ও এনডিটিভির।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের শুক্রবার সকালে প্রকাশিত তথ্যমতে, দেশটিতে আগের ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছে ৬২ হাজার ৫৩৮ জন। একদিনে এতো বেশি মানুষ আগে আক্রান্ত হয়নি। সেদিক থেকে এটি রেকর্ড সংক্রমণ। এ নিয়ে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ২০ লাখ ২৭ হাজারে। এছাড়া একদিনে করোনায় মৃত্যু হয়েছে ৯০০ জনের। মৃতের সংখ্যা বেড়ে হল ৪১ হাজার ৬৩৩ জনে।

গত ২৮ জুলাই ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ছিল ১৫ লাখ। এরপর নয় দিনে দেশটিতে শনাক্ত হলো আরও ৫ লাখ। গত দুই সপ্তাহ ধরে ভারতে দৈনিক গড় আক্রান্তের সংখ্যা ৫০ হাজারের বেশি। দেশটিতে এই মুহূর্তে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৬ লাখের বেশি। এ পর্যন্ত সুস্থ হয়েছেন মোট ১৩ লাখ ২৩ হাজার ৩৩৭ জন। সুস্থতার হার ৬৭.৬২ শতাংশ।

ভারতে সংক্রমণ ও প্রাণহানির দিক থেকে শীর্ষ রাজ্য মহারাষ্ট্র। এ রাজ্যে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৭৯ হাজার ৭৭৯ জন ও মারা গেছেন ১৬ হাজার ৭৯২ জন। তালিকার দ্বিতীয় স্থানে আসা তামিলনাড়ু রাজ্যে আক্রান্ত ২ লাখ ৭৯ হাজার ১৪৬ জন, মারা গেছেন ৪ হাজার ৫৭১ জন। রাজধানী দিল্লিতে প্রাণ গেছে ৪ হাজার ৫৯ জনের। আক্রান্ত হয়েছেন মোট ১ লাখ ৪১ হাজার ৫৩১ জন।

এছাড়া কর্নাটক রাজ্যে ২ হাজার ৮৯৭ জন, গুজরাটে ২ হাজার ৫৮৩ জন, উত্তরপ্রদেশে ১ হাজার ৯১৮ জন, পশ্চিমবঙ্গে ১ হাজার ৯০২ জন ও অন্ধ্রপ্রদেশে ১ হাজার ৭৫৩ জনের মৃত্যু হয়েছে।