শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

রাম মন্দিরের ভূমি পূজা নিয়েও রাজনীতি

News Sundarban.com :
আগস্ট ৪, ২০২০
news-image

নিউজ সুন্দরবন ডেস্ক:  চারবার দিন বদল করেও বুধবার কড়া লকডাউনে অনড় রাজ্য, সংকীর্ণ রাজনীতি বলে সমালোচনা বিরোধীদের ফে্র একবার রাজ্যে সম্পূর্ণ লকডাউনের দিন বদল করল রাজ্য সরকার।এই নিয়ে চতুর্থবার আগষ্ট মাসের সম্পূর্ণ লকডাউনের সূচিতে অদল-বদল করা হল।নবান্নের তরফ দাবি করা হয়েছে বিভিন্ন সম্প্রদায়ের উৎসব এবং অনুষ্ঠান থাকার কারণে তাদের কাছ থেকে লক ডাউনের সূচি বদলের অনুরোধ এসেছে।

তাই ফের এই দিন পরিবর্তন। অথচ আগামী ৫ই আগস্ট রাম মন্দিরের ভূমি পুজো উপলক্ষ্যে সারা দেশে চলছে উৎসবের প্রস্তুতি।অথচ চারবার দিন বদল করলেও বিজেপি সহ নানা মহলের একাধিক অনুরোধ-আবেদন স্বত্তও এমাসের ৫ তারিখ সম্পূর্ণ লকডাউনের সিদ্ধান্ত থেকে সরেনি রাজ্য সরকার।বিরোধীরা যাকে সংকীর্ণ রাজনৈতিক মানসিকতার পরিচয় হিসাবে সমালোচনা করেছেন।বিজেপি নেতৃত্বের দাবি, তাদের বিরোধিতা করতে গিয়ে আদতে এই সরকার বহু সংখ্যক মানুষের ভাবাবেগকে অবহেলা করছে। ভবিষ্যতে তৃণমমূলকে এর খেসারত দিতে হবে।

মহামারীর আবহে বড় কোন জমায়েত বা কর্মসূচি না থাকলেও স্থানীয় ভাবে দিনটি পালন করার প্রস্তুতি নিয়েছিল বিভিন্ন হিন্দুত্ববাদী সংগঠন। সেকারণে তাদের তরফে এবং বিজেপির তরফে অনুরোধ করা হয় ৫ তারিখ রাজ্য সম্পূর্ণ লকডাউ না করতে। বিজেপি্র রাজ্য সভাপতি দীলিপ ঘোষ সোমবার মুখ্যমন্ত্রীর কাছে বুধবার লকডাউন প্রত্যাহারের অনুরোধ করেন। তিনি বলেন, সরকারের কাছে অনুরোধ ৫ অগাস্ট লকডাউনের দিন নিয়ে পুনর্বিবেচনা করা হোক। আজই পরিবর্তিত দিন ঘোষণা করা হোক।

রাজ্য সরকারকে আমার এই আবেদন।তার পরে এদিন সন্ধ্যায় লকডাউনের দিন পরিবর্তনের কথা জানায় নবান্ন। অনেকে আশা করেছিলেন মানুষের ভাবাবেগকে গুরুত্ব দিয়ে ৫ তারিখের লকডাউন প্রত্যাহারের কথা ঘোষণা করা হবে। কিন্তু কার্যক্ষেত্রে সেই পথে হাঁটল না মমতা বন্দ্যপাধ্যায়ের সরকার।এদিন নবান্ন থেকে জারি করা এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে সাধারণ মানুষের ভাবপ্রবণতা মেনে পূর্বঘোষিত ১৬,১৭,২৩ ও ২৪ আগষ্টের পরিবর্তে ২০,২১ ২৭ ও ২৮ তারিখে সকাল ৬ টা থেকে রাত ১০টা পর্যন্ত লক ডাউন এর সম্পূর্ন বিধি নিষেধ জারি থাকবে। তবে পূর্ব ঘোষিত ৫,৮ ও ৩১আগষ্টের লকডাউন এর দিনক্ষণ অপরিবর্তিত থাকছে।