বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

২৫ কোটি ডোজ টিকা কেনার চুক্তি করে ফেলেছে ব্রিটিশ সরকার

News Sundarban.com :
জুলাই ২৯, ২০২০
news-image

করোনাভাইরাসের (কোভিড-১৯) ছয় কোটি ডোজ টিকা কিনতে দুই বহুজাতিক ফার্মাসিউটিক্যাল জায়ান্ট গ্ল্যাক্সো স্মিথক্লাইন (জিএসকে) এবং সানোফির সঙ্গে চুক্তি করেছে ব্রিটিশ সরকার। প্রতিষ্ঠান দু’টি বুধবার এই ঘোষণা করেছে।

টিকা জোগাড়ের জন্য ব্রিটেনের এটি চতুর্থ আগাম চুক্তি। এখন পর্যন্ত দেশটি ২৫ কোটি ডোজ টিকা কেনার চুক্তি করে ফেলেছে। -রয়টার্স

বিশ্বব্যাপী করোনা ভ্যাকসিনের প্রাপ্তি নিশ্চিত করতে সানোফি ইউরোপিয়ান ইউনিয়নের সঙ্গে ফ্রান্স ও ইতালিয়ান টিম এবং অন্যান্য সরকারের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে।

উভয় কোম্পানি এক বিবৃতিতে বলেছে, তাদের তৈরি ভ্যাকসিন সাশ্রয়ী এবং বিশ্বব্যাপী প্রাপ্যতা নিশ্চিতে তারা অঙ্গীকারাবদ্ধ।

জিএসকে ভ্যাকসিনের চেয়ারম্যান রোজার কোনার বলেছেন, তাদের উদ্ভাবিত ভ্যাকসিন যুক্তরাজ্য এবং বিশ্বব্যাপী করোনা মহামারি মোকাবিলায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এর আগে, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের উদ্ভাবিত টিকার ১০ কোটি ডোজ কেনার জন্য অ্যাস্ট্রজেনিকার সঙ্গে চুক্তি করেছে ব্রিটেন। টিকা তৈরি কাজ করছে এমন আরো দু’টি ওষুধ কোম্পানির সঙ্গেও ৯ কোটি ডোজ কেনার চুক্তি হয়েছে তাদের।

জিএসকের সঙ্গে যৌথভাবে টিকা তৈরির এই প্রকল্পের ক্লিনিক্যাল পরীক্ষা করছে সানোফি। তারা বলছে, পরীক্ষা সফল হলে আগামী বছরের প্রথম ছয় মাসের মধ্যে টিকা তৈরির অনুমোদন পাওয়া যাবে। সানোফি এবং জিএসকে বছরে ১০০ কোটি ডোজ টিকা তৈরির জন্য প্রস্তুতি নিচ্ছে।