শুক্রবার, ২০শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

সময়মতো মাদক না পেয়ে আস্ত একটা ছুরি গিলে ফেলেন

News Sundarban.com :
জুলাই ২৯, ২০২০
news-image

ছোট শিশুদের, কখনও বা বড়দের ভুল করে সুই, পিন কিংবা মুদ্রার মতো ধাতক কিছু গিলে ফেলার কথা শোনা গেছে। কিন্তু তাই বলে আস্ত ছুরি ? সম্প্রতি এমনই এক ঘটনা ঘটেছে ভারতের হরিয়ানা রাজ্যে।

মাদকাসক্ত এক ব্যক্তি সময়মতো মাদক না পেয়ে আস্ত একটা ছুরি গিলে ফেলেন। দেড় মাস পর অস্ত্রোপচারের মাধ্যমে পরে সেটা বের করেছেন চিকিৎসকরা।

জানা গেছে, ২৮ বছর বয়সী ওই যুবক নিয়মিত মাদক সেবন করতেন। একদিন চাহিদা মতো মাদক না পেয়ে তিনি রান্নাঘরের কাজে ব্যবহৃত আস্ত একটি ছুরি গিলে ফেলেন। চিকিৎসকরা জানান, প্রায় দেড় মাস আগে ওই যুবক ছুরিটা গিলে ফেলেন। এরপর থেকে তিনি স্বাভাবিক জীবনযাপন করছিলেন। তার পরিবারের সদস্যরাও এ ব্যাপারে কিছু্ জানতেন না। সম্প্রতি হঠাৎ করে তার পেটে ব্যথা শুরু হলে চিকিৎসকের কাছে নেওয়া হয় ওই যুবককে। সেখানে এক্স-রে করার পর চিকিৎসকরা হতবাক হয়ে যান। কারণ ওই যুবকের পেটে তারা ২০ সেন্টিমিটার লম্বা একটি ছুরির অস্তিত্ব খুঁজে পান।
পরে গত ১৯ জুলাই দ্য ডক্টরস অব অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্স (এআইআইএমএস) এর চিকিৎসকরা অস্ত্রোপচারের মাধ্যমে সেই ছুরিটা অপসারণ করেন।

ওই হাসপাতালের চিকিৎসক ডা. দাস জানান, অস্ত্রোপচারটি খুবই চ্যালেঞ্জিং ছিল। কারণ রোগীর এক্স-রে রিপোর্টে দেখা যাচ্ছিল ছুরিটি একদম তার লিভারের কাছে চলে গেছে। তিনি আরও জানান, অস্ত্রোপচারেরর মাধ্যমে ছুরিটি বের করতে তাদের প্রায় তিন ঘন্টা সময় লেগেছে।

ডা. দাস বলেন, এটি একটি জটিল অস্ত্রোপচার ছিল। কারণ ছুরিটি পিত্তনালী এবং রক্তনালীগুলির কাছাকাছি ছিল। একটি ছোট্ট ভুল ওই রোগীর জীবনকে বড় ঝুঁকির মধ্যে ফেলতে পারতো। শেষ খবর পাওয়া পর্যন্ত রোগীর অবস্থা কিছুটা উন্নতির দিকে।  – গলফ নিউজ