শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

করোনা সংক্রমণ এড়াতে ক্যানিংয়ে আবার লকডাউন শুরু

News Sundarban.com :
জুলাই ২০, ২০২০
news-image

সুভাষ চন্দ্র দাশ ,ক্যানিং –

গত এক সপ্তাহে ক্যানিং এলাকায় প্রচুর পরিমাণ বেড়েছে করোনা আক্রান্তের সংখ্যা।আর সেই কারণে প্রতিরোধ গড়ে তুলতে উদ্যোগ নিয়েছে ক্যানিংয়ের সমস্ত ব্যবসায়ী সমিতি,মৎস্য ব্যবসায়ী সমিতি এবং ক্যানিং ব্রিজ রোড ব্যবসায়ী সমিতি।সরকারী ভাবে এই এলাকায় কন্টেনমেন্ট জোন এর আওতায় না পড়লেও ক্যানিং বাজার ও সংলগ্ন এলাকায় গত ১৯ জুলাই পর্যন্ত সম্পূর্ণ বাজার হাট লকডাউন ছিল।মারণ করোনা ভাইরাস পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করতে পারে।ফলে সংক্রমণ এড়াতে আবার আগামী ২৯ জুলাই পর্যন্ত সমস্ত ক্যানিং এলাকায় লকডাউন এর সিদ্ধান্ত নিয়েছেন ক্যানিংয়ের সমস্ত ব্যবসায়ী সমিতি। একমাত্র ওষুধের দোকান ছাড়া সমস্ত দোকানপাট,ব্যাঙ্ক সহ অন্যান্য অফিফ কাছারি বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে সোমবার এক জরুরী মিটিংয়ের মাধ্যমে।

সামাজিক দুরত্ব বজায় রেখেই সোমবার জরুরী এক মিটিংয়ে উপস্থিত ছিলেন ক্যানিং ব্লক যুবতৃণমূল সভাপতি পরেশ রাম দাস,মাতলা ১ ও ২ গ্রাম পঞ্চায়েত প্রধান হরেন ঘোড়ুই,উত্তম দাস,ক্যানিং ব্রিজ রোড ব্যবসায়ী সমিতির সম্পাদক সোনাই মোল্লা সহ অন্যানরা।
উল্লেখ্য দক্ষিণ ২৪ পরগনা জেলার সুন্দরবনে এলাকার অন্যতম বৃহৎ বাজার এই ক্যানিং বাজার।ক্যানিং মহকুমার জীবনতলা,বাসন্তী,গোসাবা ও ক্যানিং ব্লকের সমস্ত মানুষজন এই বাজারে আসেন। তেমনই বারুইপুর মহকুমার ভাঙড়,কুলতলি এবং বারুইপুর এলাকার বহু মানুষজন প্রতিদিনই এই ক্যানিং বাজারে আসেন। গত মার্চ মাসের শেষ লগ্ন সমগ্র দেশ জুড়ে লকডাউন শুরু হলেও সেই সময় তেমন একটা প্রভাব পড়েনি সুন্দরবন এলাকার বৃহৎ এই ক্যানিং বাজারে।তবে বর্তমান ভয়াবহ পরিস্থিতির সম্মূখীন এই ক্যানিং মহকুমা এলাকা। প্রতিদিনই সংক্রমণের হার বেড়েই চলেছে।আর করোনা সংক্রমণ বাড়তে থাকায় প্রতিরোধ গড়ে তুলতে বাজারহাট বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ক্যানিং বাজার মাতলা ১ পঞ্চায়েতর মধ্যে অবস্থিত হলেও বাজার সংলগ্ন এলাকা মাতলা ২ গ্রামপঞ্চায়েত ও দিঘীরপাড় গ্রামপঞ্চায়েত এলাকা জুড়ে রয়েছে। আর সেই কারণে তিন গ্রামপঞ্চায়েত ও ব্যবসায়ী সমিতির সম্মিলিত বৈঠকে সিদ্ধান্ত হয় মঙ্গলবার সকাল থেকে আগামী ২৯ জুলাই পর্যন্ত বন্ধ থাকবে ক্যানিং মহকুমার বৃহৎ এই বাজার। এবিষয়ে ক্যানিংয়ের সর্বত্র সোমবার বিকাল থেকেই মাইকে প্রচার করা হয় ব্যবসায়ী সমিতির পক্ষ থেকে।

ক্যানিং ১ ব্লক যুবতৃণমূল সভাপতি পরেশ রাম দাস বলেন “ক্যানিং মহকুমার এই বাজারে অনেক দুর থেকে মানুষজন আসেন কেনাবেচা করতে। বর্তমানে যে ভাবে করোনা সংক্রমণ ছড়াচ্ছে সেটা খুবই ভয়াবহ পরিস্থিতি। প্রতিহত করতে এবং সাধারণ মানুষের স্বার্থে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

অন্যদিকে ক্যানিং ব্রিজ রোড ব্যবসায়ী সমিতির সম্পাদক সোনাই মোল্লা জানিয়েছেন “সাধারণ মানুষের স্বার্থে আমরা বাজার বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি। পাশাপাশি মাইকে প্রচার চালানো হচ্ছে। মাস্ক বিহীন মানুষের হাতে মাস্ক তুলে দিয়ে সচেতন করার কাজ চলছে। আপাতত ২৯ জুলাই পর্যন্ত বাজার বন্ধ থাকবে। পরবর্তী সময়ে পরিস্থিতি বিবেচনা করে লকডাউন বাড়ানো হবে কি না তা আবার সিদ্ধান্ত নেওয়া হবে। ”