শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

সুন্দরবনের পূর্বাশা উচ্চমাধ্যমিক পাশ করলেও অর্থে অভাবে বন্ধ হতে চলেছে পড়াশোনা

News Sundarban.com :
জুলাই ১৯, ২০২০
news-image

বিশ্লেষণ মজুমদার, ক্যানিং  

দিন আনা দিন খাওয়া অভাবের সংসার,দারিদ্রতার সাথে প্রতিনিয়ত লড়াই করে পড়াশোনা করতে হয়ে পূর্বাশা মান্না কে।মন্মথ্থ নগর হাইস্কুল থেকে এবছর উচ্চমাধ্যমিক পরীক্ষায় বাংলা ৭২,ভূগোলে ৯৩,দর্শনে ৯৩,সংস্কৃতে ৯৩ এবং পরিবেশবিদ্যায় ৯৩ নম্বর পেয়ে বিদ্যালয়ের সর্বোচ্চ নম্বর ৪৪৪ পেয়েছে পূর্বাশা। গোসাবা ব্লকের মন্মথ্থ নগর হাইস্কুল থেকে সর্ব্বোচ্চ নম্বর পেয়ে উচ্চমাধ্যমিক পাশ করেও অর্থের অভাবে স্কুলে ভর্তি হতে না পারার জন্য পড়াশোনা ছাড়তে চলেছে প্রত্যন্ত সুন্দরবনের গোসাবা ব্লকের বিপ্রদাসপুর গ্রাম পঞ্চায়েতের মন্মথ্থনগর গ্রামের পূর্বাশা মান্না।

মন্মথ্থনগর গ্রামের চাষী পরিবার বাবুলাল মান্নার অভাবের সংসার।চাষের কাজ করে কোন রকমে দিন গুজরান করেন। অার সেই সামান্য উপার্জন দিয়েই পরিবারের চারজনের সংসার চলে।
এতো দুঃরবস্থা মধ্যেও একমাত্র ছেলে কলেজে পড়াশোনা করলেও মেয়েকে উচ্চশিক্ষায় শিক্ষিত করার ইচ্ছা মান্না পরিবারের। কিন্ত পরিবারের অর্থনৈতিক দুঃরবস্থার জন্য হয়তো বন্ধ হয়ে যেতে পারে পূর্বাশার লেখাপড়া এমনই অভিমত এই দরিদ্র চাষী পরিবরের! পূর্বাশা বড় হয়ে নার্স হতে চায়। দরিদ্রদের পাশে দাঁড়িয়ে সেবা করতে চায় সে। কিন্তু নার্স হতে গেলে প্রচুর খরচ!কে যোগাবে সেই খরচ ? বর্তমানে পড়াশোনার খরচের বহর বেড়ে চলায় মহচিন্তায় পড়েছেন পূর্বাশার মা মীনাদেবী সহ তার পরিবার। কিন্তু এই অভাবের সংসারে কি ভাবে সেই স্বপ্ন পুরণ হবে তা বুঝে উঠতে পারছেন না পূর্বাশা বা তার পরিবার। সামান্য একটি মাটির ঘরে খড়ের ছাউনিতে কোন রকমে দুই সন্তান কে নিয়ে থাকেন বাবুলাল মান্না।উচ্চমাধ্যমিকে একমাত্র মেয়ের ভালো রেজাল্টে আনন্দ থেকে দুঃখই তাঁর বেশী। কারণ কিভাবে মেয়েকে পড়াশোনা করিয়ে নার্স করবেন! চাষআবাদ করে সামান্য যা অায় তাতে করে সংসার চালাতে হিমশিম খেতে হচ্ছে,আর সেখানে কিভাবে এই স্বপ্ন পূরণ হবে ভেবে উঠতে পারছেন না তিনি। তাই পূর্বাশার স্বপ্ন পূরণের জন্য যদি কেউ পাশে দাঁড়ায় তাহলে কিছুটা স্বস্তি পেতে পারে দরিদ্র পরিবারটি।