শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মাধ্যমিক পরীক্ষার ফল আজ বুধবার প্রকাশিত হবে

News Sundarban.com :
জুলাই ১৫, ২০২০
news-image

নিউজ সুন্দরবন ডেস্ক:  মাধ্যমিক পরীক্ষার ফল আজ বুধবার প্রকাশিত হবে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মঙ্গলবার একথা ঘোষণা করেছেন।এদিন নবান্নে সাংবাদিকদের মুখোমুখি হন স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। তিনি ফোনে মুখ্যমন্ত্রীকে ধরে তাঁর ঘোষমা স্পিকার ফোনে সকলকে শুনিয়ে দেন। মুখ্যমন্ত্রী বলেন, সিবিএসই-আইসিএসই দ্বাদশের মেধাতালিকা প্রাকাশিত হয়নি। কিন্তু মধ্যশিক্ষা পর্ষদ ছাত্র-ছাত্রীদের বিস্তারিত মূল্যায়ন সম্পন্ন করেছে। তাই মাধ্যমিকে মেধাতালিকাও প্রকাশিত হবে।
মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, আজ বুধবার সকাল দশটায় আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করা হবে। সকাল সাড়ে দশটা থেকে তা পর্ষদের ওয়েবসাইট http://wbbse.org তে পাওয়া যাবে।তবে নিরাপত্তা জনিত কারণে কালকেই পরীক্ষার্থীদের হাতে মার্কশিট তুলে দেওয়া হবে না। স্কুলগুলিকে জীবাণুমুক্ত করার পর পরবর্তীতে মার্কশিট বিলি করা হবে বলে পর্ষদের তরফে জানানো হয়েছে
যেসব স্কুলে কোয়ারেন্টাইন সেন্টার খোলা হয়েছে সেইসব স্কুলের পরীক্ষার্থীদের মার্কশিট দেওয়া হবে বিকল্প জায়গা থেকে। মুখ্যমন্ত্রী পরীক্ষার্থীদের আগাম শুভেচ্ছা এবং অভিনন্দন জানিয়েছেন।গত ১৮ ফেব্রুয়ারি থেকে মাধ্যমিক পরীক্ষা শুরু হয়। এ বছর মোট ১০ লক্ষ ১৫ হাজার ৮৮৮ জন পরীক্ষার্থী মাধ্যমিকে বসেছিল। গতবারের তুলনায় এ বার পরীক্ষার্থীর সংখ্যা প্রায় ৩৩ হাজার কমলেও, ছাত্রদের তুলনায় ছাত্রীর সংখ্যা বেশি । এ বছর ৪ লক্ষ ৩৯ হাজার ৮৭৯ জন ছাত্র পরীক্ষায় বসে। মেয়েদের সংখ্যা ছিল ৫ লক্ষ ৭৬ হাজার ৯ জন।মাধ্যমিকের পাশাপাশি  সিবিএসই দশম শ্রেণির পরীক্ষার ফলাফলও প্রকাশিত হবে।

অন্যদিকে উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল আগামী শুক্রবার প্রকাশিত হতে পারে বলেও মুখ্যমন্ত্রী এদিন জানিয়েছেন। তবে উচ্চমাধ্যমিকের মেধাতালিকা প্রকাশিত হবে কিনা সে ব্যাপারে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।