শুক্রবার, ১৯শে আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

‘স্বাস্থ্যবিধি মেনে চলতে না পারলে মহামারি আরও খারাপ আকার ধারণ করবে’

News Sundarban.com :
জুলাই ১৪, ২০২০
news-image

করোনাভাইরাস পরিস্থিতিতে বিশ্বের সব দেশ কঠোর স্বাস্থ্যবিধি মেনে চলতে না পারলে মহামারি আরও খারাপ আকার ধারণ করবে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সোমবার জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার সদর দফতরে আয়োজিত ভার্চুয়াল ব্রিফিংয়ে সংস্থাটির মহাপরিচালক টেড্রোস আডানম গেব্রিয়েসাস এ সতর্কবার্তা দেন। তিনি বলেন, ‘করোনা বর্তমানে মানুষের এক নম্বর শত্রু। তারপরও এটা আমলে নিয়ে অনেক দেশ সঠিক পথে হাঁটছে না।’

গেব্রেইয়েসুস বলেন, ‘যদি মৌলিক বিষয়গুলো না মানা হয়, তাহলে এই মহামারি চলতেই থাকবে। এটি আরও খারাপ, খারাপ ও খারাপ হতে থাকবে। কিন্তু এটিকে এভাবে চলতে দেয়া যায় না।’ – বিবিসি ও রয়টার্স

ডব্লিউএইচও মহাপরিচালক জানান, রোববার বিশ্বে নতুন আক্রান্ত ২ লাখ ৩০ হাজার জনের মধ্যে ৮০ শতাংশ সংক্রমণ ঘটেছে ১০টি দেশে। আর ৫০ শতাংশ ভাইরাস সংক্রমণ ঘটেছে মাত্র দুটি দেশে। সবেচেয়ে খারাপ পরিস্থিতিতে থাকা দেশ দুটি হচ্ছে, যুক্তরাষ্ট্র এবং ব্রাজিল।

জনস হপকিন্স ইউনিভার্সিটির সেন্টার ফর সিস্টেম সায়েন্সেস অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের (সিএসএসই) তথ্য অনুযায়ী, সোমবার রাত পৌনে একটা পর্যন্ত বিশ্বে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১ কোটি ২৯ লাখ ৮৪ হাজার ৮১২ জন। এদের মধ্যে মারা গেছেন ৫ লাখ ৭০ হাজার ৩৭৫ জন। আর ইতোমধ্যে সুস্থ হয়ে উঠেছেন ৭১ লাখ ৫৬ হাজার ৯২৫ জন।