বৃহস্পতিবার, ৩০শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ

ভগবান রাম ভারতীয় নন, তিনি নেপালি ছিলেন : নেপালের প্রধানমন্ত্রী

News Sundarban.com :
জুলাই ১৪, ২০২০
news-image

ভারতের দখলে থাকা সীমান্তবর্তী ভূমি নিজেদের দাবি করে তা মানচিত্রে তুলে সম্প্রতি বিতর্ক বাধিয়েছিল নেপাল। সেই রেশ না কাটতেই এবার রামকে নিয়ে টান দিয়েছে দেশটি। নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলির দাবি, ভগবান রাম ভারতীয় নন, তিনি নেপালি ছিলেন। রামের জন্মভূমি অযোধ্যা আসলে নেপালে রয়েছে, ভারতে নয়।

নেপালের প্রধানমন্ত্রীর এমন বক্তব্যের নিন্দা জানিয়েছে ভারতের ক্ষমতাসীন দল বিজেপি। – এনডিটিভি

নেপালি কবি ভানুভক্তের জন্মবার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রী ওলির বাসভবনে একটি অনুষ্ঠান চলছিল। কবি ভানুভক্ত বাল্মিকী রচিত রামায়ণ নেপালি ভাষায় অনুবাদ করেছেন। সেই রামায়ণ নিয়ে আলোচনায় প্রধানমন্ত্রী ওলি দাবি করেন, নেপালে সাংস্কৃতিক দখলদারি চালানো হয়েছে, তাদের ইতিহাস বিকৃত করা হয়েছে।

তিনি বলেন, ‘ভগবান রাম ভারতীয় নন, তিনি নেপালি। ভারতীয়রা দাবি করেন, উত্তর প্রদেশের অযোধ্যা শ্রীরামের জন্মভূমি। কিন্তু আসল অযোধ্যা ভারতের উত্তর প্রদেশে নয়, নেপালে রয়েছে। রামের অযোধ্যা দক্ষিণ নেপালের থোড়ি এলাকায়, বাল্মিকী আশ্রমের কাছে।’

ওলির দাবিকৃত অযোধ্যা নেপালের বীরগঞ্জ জেলার একটি গ্রামের নাম, যা রাজধানী কাঠমান্ডু থেকে ১৩৫ কিলোমিটার দূরে। সেটি উল্লেখ করে তিনি বলেন, ভারতে অযোধ্যা নিয়ে কত বিতর্ক। অথচ আমাদের নেপালের অযোধ্যা দেখুন, কোনও বিতর্ক নেই।