শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ধোনি ভাগ্যবান, বললেন গৌতম গম্ভীর

News Sundarban.com :
জুলাই ১৩, ২০২০
news-image

ভারতকে নেতৃত্ব দিয়ে ট্রেবল জিতিয়েছেন মাহেন্দ্র সিং ধোনি। প্রথমে  ২০০৭ সালে টি-২০ বিশ্বকাপ, পরে ২০১১ সালে পঞ্চাশ ওভারের বিশ্বকাপ জিতিয়েছেন। দেশকে এনে দিয়েছেন চ্যাম্পিয়নস ট্রফিও। ধোনির নেতৃত্বের তাই পঞ্চমুখ সবাই। কিন্তু গৌতম গম্ভীর মনে করেন, ধোনির সফল অধিনায়ক হওয়ার তৈরি করে দিয়েছিলেন সৌরভ গাঙ্গুলি।

ক্রীড়া বিষয়ক এক সংবাদ মাধ্যমকে গম্ভীর বলেছেন, ‘ধোনি ভাগ্যবান। কারণ সব ফরম্যাটেই অবিশ্বাস্য একটা দল পেয়েছিল।’ ২০১১ বিশ্বকাপ ফাইনালে দলের হয়ে সর্বোচ্চ ৯৭ রান করা গম্ভীর জানান, ‘ওই বিশ্বকাপে ধোনির নেতৃত্ব দেওয়া খুবই সহজ হয়ে গিয়েছিল। কারণ দলে আমি, শচীন টেন্ডুলকার, বিরেন্দ্র শেবাগ, বিরাট কোহালি, যুবরাজ সিংরা ছিল।’

এই দলটা ধোনি পাওয়ার পেছনে সাবেক ভারতীয় অধিনায়ক ও বর্তমান বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলির বড় ভূমিকা দেখেন গম্ভীর, ‘শক্তিশালী ওই দলটা দাঁড় করাতে সৌরভ গাঙ্গুলি অনেক পরিশ্রম করেছিলেন। তার ফলটা পেয়েছিল ধোনি। যে কারণে আন্তর্জাতিক ক্রিকেটে ধোনির নেতৃত্বে একাধিক ট্রফি জিতেছে ভারত।’

ভারতীয় দলে বিরেন্দ্র শেবাগ, গৌতম গম্ভীর, এমএস ধোনি, যুবরাজ সিং, জহির খান, হরভজন সিংদের তুলে এনেছেন সৌরভ গাঙ্গুলি। ২০১১ সালে তারা সবাই ছিলেন দলের এক একজন কাণ্ডারি। তাদের সহযোগিতায় তো বটেই ধোনির সেরা অধিনায়ক হওয়ার পেছনে বড় ভূমিকা জহির খানের বলেও মন্তব্য করেন গম্ভীর।

ধোনিকে সাফল্য পেতে জাহির খান বড় অবদান রেখেছেন জানিয়ে  গম্ভীর বলেন, ‘ধোনির সফল অধিনায়ক হওয়ার অন্যতম কারণ অবশ্যই জহির খান। ও ছিল ভারতের সেরা বিশ্বমানের পেসার।

আরও দেখুন