সোমবার, ১৫ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

কমছে যাত্রীসংখ্যা, শহরের রাজপথ থেকে ফের উধাও বেশিরভাগ রুটের বেসরকারি বাস

News Sundarban.com :
জুলাই ১৩, ২০২০
news-image

নিউজ সুন্দরবন ডেস্ক: শহরের কনটেইনমেন্ট জোনে আংশিকভাবে শুরু হয়েছে লক ডাউন। ওইসব এলাকার অফিস কাছারি বন্ধ হয়ে গিয়েছে। ফের আরেকবার ঘর বন্দী হয়েছেন সাধারণ মানুষ। যার জেরে রাস্তায় যাত্রী সংখ্যা কমছে হু হু করে। ফলে সপ্তাহ ঘুরতে না-ঘুরতেই ফের কলকাতা ও শহরতলির রাস্তায় কমতে শুরু করেছে বাসের সংখ্যা।বাসমালিকদের দাবি, ভর্তুকি নিয়েও লোকসান পোষানো যাচ্ছে না। তাই রাস্তায় বাস নামাচ্ছেন না তাঁরা।

শহরের মিনিবাস মালিকদের সংগঠন ও পরিবহণ দফতরের কাছ থেকে পাওয়া তথ্য অনুসারে অন্তত শনিবার অন্তত ৩০ শতাংশ কম বাস নেমেছে শহরের রাস্তায়। রবিবার এমনিতেই রাস্তায় বাসের সংখ্যা কম থাকে। এদিন কাল সকালে কিছু সময় বাদ দিয়ে রাস্তায় বাস ছিল না বললে চলেযাত্রী না থাকায় বাস কমানো হয়েছে বলে দাবি বাসমালিকদের। আনলক পর্বে শনিবার কলকাতার রাস্তায় ২,০০০ – ২,৫০০ মিনিবাস থাকত। কিন্তু ফের লকডাউন শুরু হওয়ায় তা ১,৬০০-তে দাঁড়িয়েছে বলে জানানো হয়েছে সংগঠনের তরফে।

এছাড়া রুটের মধ্যে কনটেনমেন্ট জোন পড়ায় বন্ধ করে দেওয়া হয়েছে কয়েকটি মিনিবাস রুট।
মিনিবাস মালিকদের সংগঠন মিনিবাস অপারেটর কোঅর্ডিনেশন কমিটির তরফে জানানো হয়েছে, ফের লকডাউন শুরু হতে বহু চালক ও কনডাক্টর বাস গ্যারেজ করে বাড়ি ফিরে গিয়েছেন। ফলে বাস নামানো যায়নি। যার ফলে শনিবার সংগঠনের ৩০০-র বেশি বাস রাস্তায় নামেনি।
পরিস্থিতির কতা স্বীকার করছে সরকারও। পরিবহণ দফতরের এক কর্তা জানিয়েছেন, রাস্তায় লোক নেই। শুধু শুধু বাস চালিয়ে হবেটা কী? আমাদের প্রস্তুতি রয়েছে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলেই ফের রাস্তায় বাস ছুটবে।