শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

প্লেগের আতঙ্ক ছড়িয়ে পড়েছে এবার রাশিয়ায়ও

News Sundarban.com :
জুলাই ৯, ২০২০
news-image

চীন ও মঙ্গোলিয়া পেরিয়ে বিউবোনিক প্লেগের আতঙ্ক ছড়িয়ে পড়েছে এবার রাশিয়ায়ও। মঙ্গোলিয়া সীমান্তে অবস্থিত রাশিয়ার পূর্ব সাইবেরিয়ার অঞ্চলের বুরটিয়ায় ইঁদুর জাতীয় প্রাণী, বিশেষত মারমটদের ওপর টেস্ট শুরু করেছে রাশিয়ার খাদ্যের মান নিয়ামক সংস্থা রসপোত্রেননাদজর। মারমটের মাংস না খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে স্থানীয় বাসিন্দাদের। পুরো পরিস্থিতির ওপর নজর রাখছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিউবোনিক প্লেগ একটি ভয়াবহ ব্যাকটেরিয়াঘটিত রোগ। সঠিক সময়ে চিকিৎসা না হলে মাত্র ২৪ ঘণ্টার মধ্যে কোনও প্রাপ্তবয়স্ক ব্যক্তির এতে মৃত্যু পর্যন্ত হতে পারে। চীনের খোভদ প্রদেশে সম্প্রতি দুই জন বিউবোনিক প্লেগে আক্রান্তের সন্ধান পাওয়া গিয়েছিল। এ ছাড়া গত সপ্তাহে মঙ্গোলিয়া থেকেও একই ধরনের খবর এসেছে। তাই সতর্কতা জারি হয়েছে সে দেশের সীমান্ত লাগোয়া এলাকায় বিশেষ সতর্কতা জারি করেছে রাশিয়া। কারণ মঙ্গোলিয়া সীমান্তে প্লেগের প্রাদুর্ভাব সব চেয়ে বেশি। তাই সতর্কতা আরও কয়েক গুণ বৃদ্ধি করা হয়েছে। শুরু হয়েছে এই রোগ নিয়ে প্রচার।- বিবিসি, ইন্ডিয়া টাইমস

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম পিপলস ডেইলি জানিয়েছে, স্বায়ত্তশাসিত ইনার মঙ্গোলিয়া অঞ্চলের বায়ানুর শহরে প্লেগ প্রতিরোধে তৃতীয় মাত্রার সতর্কতা জারি করা হয়েছে। শনিবার বায়ানুরের একটি হাসপাতালে প্রথম বিউবনিক প্লেগ রোগী শনাক্ত হয়। এর পরই সতর্কতা জারির সিদ্ধান্ত নেয় দেশটির সরকার।