বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

আমফানের ত্রাণ বিলিতে সতর্ক কলকাতা পুর নিগম

News Sundarban.com :
জুলাই ৪, ২০২০
news-image

নিউজ সুন্দরবন ডেস্কঃ আমফানের ত্রাণ ও ক্ষতিপূরণ নিয়ে দুর্নীতির নানা অভিযোগের প্রেক্ষিতে এবার বিশেষ সতর্কতামূলক ব্যবস্থা নিল কলকাতা পুর নিগম। চাক্ষুষ প্রমাণ পেলে তবেই ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত বাড়ির জন্য ক্ষতিপূরণ বরাদ্দ করা হবে বলে সিদ্ধান্ত নিয়েছে নগর প্রশাসন।

আমফানে শহরের অনেকেরই বাড়িঘর ভেঙে গেছে। ক্ষতিগ্রস্ত এইসব মানুষের ঘরবাড়ি মেরামতের জন্য রাজ্য সরকার আর্থিক অনুদানের কথা ঘোষণা করেছিল। সেইমতো কলকাতা পুরসভাও তার ভিত্তিতে ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরির কাজ শুরু করে। কিন্তু সম্প্রতি এই ক্ষতিপূরণ নিয়ে রাজ্যজুড়ে এক বিতর্ক তৈরি হয়েছে। ইতিমধ্যেই কলকাতার বিভিন্ন ওয়ার্ড থেকে হাজার হাজার আবেদনপত্র জমা পড়েছে বরো ও ওয়ার্ড কো–অর্ডিনেটরদের কাছে। ঝড়ে ভেঙে পড়া বাড়ির ছবি দিয়েই আবেদনপত্র জমা পড়েছে। কিন্তু সেখানেও কিছু অসঙ্গতির অভিযোগ উঠেছে। বিষয়টি নজরে আসার পরই পুর কর্তৃপক্ষ বিল্ডিং দপ্তরের আধিকারিক এবং ইঞ্জিনিয়ারদের সরেজমিনে আবেদন অনুযায়ী প্রতিটি বাড়ি ঘুরে দেখে, পরীক্ষা করার নির্দেশ দিয়েছেন। দপ্তরের আধিকারিক ও ইঞ্জিনিয়ারদের বাড়ি মেরামতের প্রয়োজনীয়তা ১০০ শতাংশ নিশ্চিত কিনা জানাতে হবে।

কোথায় কী ধরনের মেরামতের প্রয়োজন রয়েছে তাও নথিবদ্ধ করতে হবে। ছবি তুলতে হবে। সেই তালিকা পুরসভায় জমা দিতে হবে। তারপরই আর্থিক অনুদানের চূড়ান্ত তালিকা তৈরি করা হবে। পুরসভা সূত্রে খবর, কেউ একই বাড়ির তিন দিকের ছবি তুলে তিনজনের নামে ক্ষতিপূরণের আবেদন জানিয়েছেন। তো আবার কেউ ভাল টিনের চাল সরিয়ে দিয়ে আবেদন জানিয়েছেন। ক্ষতিপূরণের তালিকা তৈরি করতে গিয়ে এরকম নানা অভিযোগ উঠেছে। তাই পুর প্রশাসক চূড়ান্ত তালিকা তৈরির আগে সরেজমিনে সত্যতা যাচাই করে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।‌‌