বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আম্ফান দুর্গতদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকলো স্বেচ্ছাসেবী সংস্থার অনুদান

News Sundarban.com :
জুন ২৭, ২০২০
news-image

সুভাষ চন্দ্র দাশ, ক্যানিং

সরকারী অনুদান দুর-অস্ত,আম্ফান দুর্গতদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকলো স্বেচ্ছাসেবী সংস্থার অনুদান।গত সপ্তাহে প্রত্যন্ত সুন্দরবন এলাকার বাসন্তী ও  গোসাবা ব্লকের আমতলি,গরাণবোস,বিরাজ নগর,বালি,আমলামেথী,শিবগঞ্জ,আন্দাবাদ,ভরতগড়,ছোট মোল্লাখালি,কলাহাজরা সহ অন্যান্য প্রত্যন্ত গ্রামের প্রায় ২০০ জন আম্ফান দুর্গত মহিলার ব্যাঙ্ক অ্যাকাউন্টে ৫০০ টাকা করে অনুদান দিলেন বাসন্তীর শিবগঞ্জ এলাকার এক স্বেচ্ছাসেবী সংস্থা চম্পামহিলা সোসাইটি ও ইষ্টার্ণ ইন্ডিয়া সেনেটেল ওয়েলফেয়ার ট্রাষ্ট।শুধুমাত্র সামান্য ৫০০ টাকা অনুদান নয়,টাকা ব্যাঙ্ক অ্যাকাউন্টে দেওয়ার পর ২০০ জন আম্ফান দুর্গত পরিবারের মহিলাদের ডেকে তাঁদের হাতে তুলে দিলেন একটি করে ত্রিপলও। দুর্গতদের ত্রিপল দেওয়ার সময় উপস্থিত ছিলেন  ইষ্টার্ণ ইন্ডিয়া সেনেটেল ওয়েলফেয়ার ট্রাষ্ট এর সম্পাদক প্রণব চৌধুরী,অভিনেতা দীপাঞ্জন ভট্ট্যাচার্য(জ্যাক),অভিজিৎ দাস,হেমা মুন্সি,সুপ্রিয়া মন্ডল,সমাজসেবী তথা শিক্ষক অমল নায়েক সহ অন্যান্যরা।পাশাপাশি আগামী দিনেও ক্ষুদ্র সাহায্য নিয়ে আম্ফান দুর্গতদের পাশে দাঁড়ানোর আশ্বাস দিয়েছে এই স্বেচ্ছাসেবী সংস্থা।

উল্লেখ বিগত ২০ মে সুপার সাইক্লোন আম্ফানের দাপটে তছনছ হয়ে গিয়েছে সমগ্র সুন্দরবন। ভেঙে পড়েছে নদীবাঁধ,বাড়িঘর,গাছপালা।নদীর নোনাজল ঢুকে প্রচুর ক্ষয়ক্ষতি হয়ে ক্ষেতের জমি।এমন কঠিন পরিস্থিতিতে অসহায় আম্ফান দুর্গতদের জন্য কেন্দ্র সরকারের কাছে অনুদান চেয়ে রাজ্য সরকার পেয়েছে মাত্র এক হাজার কোটি টাকা।কেন্দ্র সরকারে এমন নগন্য অনুদানের মুখাপেক্ষী না থেকে রাজ্য সরকার তড়িঘড়ি আম্ফান দুর্গত ক্ষতিগ্রস্ত পরিবার গুলোর সাহায্যে এক কালীন কুড়িহাজার টাকা অনুদান ঘোষনা করেন। পাশাপাশি আম্ফান দুর্গতদের জন্য পর্যাপ্ত পরিমাণ ত্রিপল এবং খাদ্যসামগ্রীর ব্যবস্থা করেছিল রাজ্য সরকার।এতোকিছুর পর ও প্রত্যন্ত সুন্দরবনের আম্ফান বিধ্বস্থ পরিবার গুলো কোন প্রকার ত্রাণ কিংবা ক্ষতি পূরণের সরকারী অনুদান কুড়ি হাজার টাকা পাননি বলে অভিযোগ অসংখ্য দুর্গত পরিবার গুলোর।অভিযোগ যাদের ক্ষয়ক্ষতি হয়নি এমন অসংখ্য পরিবার ক্ষতিপূরণের কুড়ি হাজার টাকা পেয়ে গেছেন। পেয়েছেন ত্রিপলও। অথচ প্রকৃত দুর্গতরা অসহায় পরিবার গুলো সরকারী অনুদান না পেয়ে চাতকের মতো তাকিয়ে বেসরকারী সংস্থা কিংবা স্বেচ্ছাসেবী সংস্থার দেওয়া ত্রাণের দিকে।অন্যদিকে ইদানিং আবার আম্ফানের ক্ষতিপুরণের টাকা নিয়ে শাসক দলের নেতানেত্রীদের মধ্যে স্বজনপোষণের ও ভুরি ভুরি অভিযোগ উঠেছে।পাশাপাশি কোথাও কোথায়ও কোন প্রকার সরকারী অনুদান না পেয়ে আম্ফান দুর্গত মানুষজন পঞ্চায়ত প্রধান,পঞ্চায়েত সদস্য কিংবা স্থানীয় বিডিও এবং থানায় বিক্ষোভ প্রদর্শন করে দ্বারস্থ হচ্ছে অনুদান চেয়ে। যদিও রাজ্য সরকারের তরফে জানিয়ে দেওয়া হয়েছে ক্ষতিপূরণের টাকা নিয়ে কোন প্রকার তছরুপ কিংবা স্বজনপোষণ হলে কড়া ব্যবস্থা গ্রহন করবে প্রশাসন।

সেই মাহেন্দ্রক্ষণে দাঁড়িয়ে দক্ষিণ ২৪ পরগণা জেলা তথা রাজ্যে এমন প্রথম কোন স্বেচ্ছাসেবী সংস্থা আম্ফান দুর্গত মহিলাদের  ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি ৫০০ টাকা করে দিলেন। প্রত্যন্ত সুন্দরবনের ২০০ আম্ফান  দুর্গত মহিলা নিজেদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে স্বেচ্ছাসেবী সংস্থার দেওয়া ৫০০ টাকা করে পেয়ে খুশি।খুশি আমলামেথির সুপ্রিয়া নস্কর,কমলা মণ্ডল,ছোটমোল্লা খালির মাধবী সিং,কলাহাজরার রাবিয়া লস্কর, আনন্দবাদের সুচিত্রা সর্দার সহ অন্যান্যরা।