শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ফোটোল্যাব অ্যাপে নিরাপত্তা কতটা?

News Sundarban.com :
জুন ২২, ২০২০
news-image

নিউজ সুন্দরবন ডেস্কঃ সোশ্যাল মিডিয়ায় প্রতিনিয়ত চলতে থাকে এক একটি ট্রেন্ড। এখন সোশ্যাল মিডিয়া খুললেই চোখে পড়বে ‘ফটোল্যাব’। ফটোল্যাবে ছবি এডিট করেননি এমন লোকের সংখ্যাও খুব কম। প্রোফাইল পিকচার থেকে শুরু করে হোয়াটসঅ্যাপেও এই ছবির ছড়াছড়ি। কিন্তু কি এই ফটোল্যাব। এটিও স্মার্টফোন ভিত্তিক একটি অ্যাপ। এটিতে ছবি আপলোড করলেই, ঝকঝকে ও আকর্ষণীয় করে প্রকাশ করে। কিন্তু এখানেই উঠছে প্রশ্ন। কতটা নিরাপদ এই ফোটোল্যাব? নিরাপত্তা বিশ্লেষকদের মতে, এই আকর্ষণীয় ছবি পেতে যে তথ্যগুলো দিতে হচ্ছে অতি দ্রুত এবং সন্তর্পনে চলে যাচ্ছে মার্কিন গোয়েন্দা সংস্থার হাতে।
মার্কিন গোয়েন্দা সংস্থা এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলোর কাছে মানুষের মুখমণ্ডল চিনতে পারা (ফেস রিকগনিশন) এবং বিশ্লেষণী সফটওয়্যার বিক্রি করতো টেক জায়ান্ট আইবিএম। কিন্তু সম্প্রতি গোয়েন্দা সংস্থাগুলোর কাছে এসব প্রযুক্তি আর বিক্রি করবে না বলে মার্কিন কংগ্রেসকে এক চিঠিতে সাফ জানিয়ে দেয় আইবিএমের। এরপরেই এল ফটোল্যাব ট্রেন্ড। কিন্তু সূত্রের খবর, ২০১০ সালে তৈরি হয়েছিল অ্যাপটি। সেই সময় সেটি আলোচনায় আসেনি।
অ্যাপটি ফোনে ইনস্টল করার পর ডিভাইসের উপর অ্যাক্সেস করতে চায়। এর ফলে ডিভাইসের যেকোন ফাইল সেই রিড করতে পারবে। নিরাপত্তা লঙ্ঘিত হওয়ার সম্ভাবনা থাকে।