শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

সুন্দরবনের জঙ্গলে মধু ভাঙতে গিয়ে বাঘের আক্রমণে নিখোঁজ মৌলি

News Sundarban.com :
এপ্রিল ২০, ২০২০
news-image

সুভাষ চন্দ্র দাশ,ক্যানিং –

চলছে লকডাউন।জীবন জীবিকার জন্য সেই লকডাউন উপেক্ষা করে গোপনে সুন্দরবনের জঙ্গলে হাজির হয়েছিল ছয় মৌলি। উদ্দেশ্য ছিল মধু ভেঙে পরিবারের লোকেদের মুখে দুমুঠো অন্নের সংস্থান করা।আর সেই মধু ভাঙতে গিয়ে বাঘের আক্রমণে নিখোঁজ হল এক মৌলি। নিখোঁজ মৌলির নাম রথীন সরকার(৩৫)।ঘটনাটি ঘটেছে সোমবার সকালে দক্ষিণ ২৪ পরগনা জেলার গোসাবা ব্লকের সুন্দরবন কোষ্টাল থানার লাহিড়ীপুর গ্রাম পঞ্চায়েতের জেমসপুরে।

স্থানীয় সুত্রে জানাগেছে করোনার তান্ডবে চলছে লকডাউন। সেই লকডাউনের জেরে সংসার চলছিল না রথীন সরকার সহ এলাকার অন্যান্য মৌলিদের।ফলে সংসার চালানোর তাগিদে মৃত্যু ভয় উপেক্ষা করে বনদফতরের নজর এড়িয়ে গোপনে সোমবার সকালে যায় সুন্দরবন জঙ্গলে।এদিন সকাল পাঁচটা নাগাদ জেমসপুর গ্রামে থেকে মধু ভাঙার জন্য সুন্দরবন জঙ্গলের পীরখালির উদ্দ্যেশে রওনা দেয় ছয় জনের একটি দল। রথীন সরকার,মনোজিৎ মন্ডল,দিনেশ মন্ডল ,কালিপদ মিস্ত্রি,মন্টু মন্ডল,রবিন্দ্র মৃধা সকলেরই বাড়ী জেমস পুর।
এদিন পীরখালি জঙ্গলে সকলে যখন সকলে মধু ভাঙতে ব্যস্ত তখন সবার অলক্ষ্যে সুন্দরবনের গভীর জঙ্গল থেকে একটি বাঘ বেরিয়ে আসে।আচমকা ঝাঁপ দেয় রথীনের উপর।সঙ্গীকে বাঘে আক্রমণ করছে দেখতে পেয়ে অন্যান্যরা সঙ্গীসাথীরা রথীনকে বাঁচানোর জন্য বাঘের সাথে তুমুল লড়াই করে। অবশেষে ক্ষুধার্ত বাঘের রুদ্রমূর্তির সামনে অসহায় হয়ে রণে ভঙ্গদেয় পাঁচ সঙ্গী। অগত্যা বাঘভায়া তার শিকার নিয়ে সুন্দরবনের গভীর জঙ্গলে চলে যায়।রথীন কে বাঘে নিয়ে যাওয়ায় সঙ্গী সাথীরা ভেঙে পড়েন। আবারও বিপদ হতে পারে বুঝে সঙ্গী সাথীরা নৌকা নিয়ে গ্রামে ফিরে আসে। উল্লেখ্য গত প্রায় দশ বছর আগে জঙ্গলে মধু ভাঙতে গিয়ে বাঘের আক্রমণে মৃত্যু হয়েছিল রথীন সরকারের বাবা নীরেন্দ্র নাথ সরকারের। আর এবার বাঘের আক্রমণে নিখোঁজ হলেন ছেলে। রথীনের সঙ্গীসাথীরা জেমসপুর গ্রামে ফিরে রথীনের পরিবারে কাছে নিখোঁজ সংবাদ জানালে শোকে ভেঙে পড়েন পরিবারের সদস্যরা।